শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম:

নদীতে বাঁধ দিয়ে মাছ শিকার

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক :

নাটোরের সিংড়া উপজেলার আনন্দনগর-কৃষ্ণনগর এলাকায় এক কিলোমিটার শাখা নদীতে স্থায়ী বাঁধ দিয়ে সেচে মাছ শিকারের ব্যবস্থা করা হচ্ছে। চামারী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মালেকসহ স্থানীয় কিছু নেতা টাকার বিনিময়ে নদীতে বাঁধ দেয়ার ব্যবস্থা করে দিচ্ছেন। এতে চলনবিলে মাছের শূন্যতার পাশাপাশি বিলের জীববৈচিত্র্য নষ্ট হচ্ছে।

এলাকাবাসী জানায়, সিংড়ার অধিকাংশ এলাকা চলনবিল বেষ্টিত।

মৎস্য ভাণ্ডারখ্যাত এই চলনবিলের সাথে রয়েছে আত্রাই নদীর গভীর সম্পর্ক। সারা বছর জুড়ে চলনবিলের লক্ষাধিক কৃষক ফসল ও তেল-সার আনা-নেয়ার কাজে এই নদী পথ ব্যবহার করে থাকে।

 

কিন্তু আত্রাই নদীর শাখা সিংড়া উপজেলার আনন্দনগর ও কৃষ্ণনগরে প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে নদীর দুই পাশে মাটির বাঁধ দিয়ে সেচে মাছ শিকারের ব্যবস্থা করা হয়েছে।

আনন্দনগর গ্রামের রমিজুল ইসলাম ও পরশ বলেন, আমরা এই জায়গা ১০ লাখ টাকা দিয়ে ২০ থেকে ২১ জন কিনেছি। এই অর্থ স্থানীয় ইউপি সদস্য আব্দুল মালেক, কৃষ্ণনগর গ্রামের আব্দুস সালাম ও আলমাসকে দিতে হয়েছে। নদীতে বাঁধ দিয়ে এভাবে সেচতে পারেন কি না? এমন প্রশ্নের উত্তরে তারা বলেন? প্রতি বছরই কেউ না কেউ এই জায়গা কিনে নিয়ে মাছ ধরে। আমরা এবার কিনেছি।

স্থানীয় নৌকা চালক মিজান মিয়া বলেন, এখানে বাঁধ দেয়ার ফলে মানুষকে কষ্ট করে হেঁটে যেতে হচ্ছে। এটা যেন দেখার কেউ নেই।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মালেক বলেন, এটা আত্রাই নদী শাখা। সরকারি খাল হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে এভাবেই এই খাল কেনাবেচা হয়। এবছরও বিক্রি করা হয়েছে। তবে এই কাজের সাথে আমি জড়িত না।

আব্দুস সালাম বলেন, সরকারি খাল হলেও এখানে কিছু জমি আমাদের রয়েছে। তবে এই অর্থ ধর্মীয় প্রতিষ্ঠানসহ সমাজের বিভিন্ন উন্নয়ন কাজে ভাগ বাটোয়ারা করা হয়।

চামারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রশিদুল ইসলাম বলেন, বিষয়টি প্রশাসনকে জানিয়ে ছিলাম। এবিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া দরকার বলে মনে করি।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন বলেন, বিষয়টি আমার জানা নেই। আর নদী সেচে মাছ শিকার করা অবৈধ। তবে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবেউপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম বলেন, নদীতে বাঁধ দিয়ে সেচে কেউ মাছ শিকার করলে তা দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

ছাত্রদলের মাধ্যমে বিএনপির আন্দোলন শুরু হয়ে গেছে : খন্দকার মোশাররফ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্কঃ বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ‘রাজপথে ছাত্রদলের মাধ্যমে বিএনপির আন্দোলন শুরু হয়ে গেছে। আজ শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের

রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফেরত পাঠাতে হবে : প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন অনলাইন ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে আতিথ্য দিচ্ছে এবং তাদের অবশ্যই মিয়ানমারের রাখাইন রাজ্যে

জামিল দিবসকে সামনে রেখে ওয়ার্কার্স পার্টির দুই থানার সভা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনরাজশাহী নিউজ টুডে   আগামী ৩১ মে শহীদ জামিল আকতার রতনের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মসূচি সফল করতে কাশিয়াডাঙ্গা ও রাজপাড়া থানা ওয়ার্কার্স

গাফ্‌ফার চৌধুরীর মরদেহ শনিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   মহান একুশের অমর সংগীতের রচয়িতা, বর্ষীয়ান সাংবাদিক, সাহিত্যিক ও কলাম লেখক, ভাষা সংগ্রামী, বীর মুক্তিযোদ্ধা আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ সর্বস্তরের

লাদাখে ভারতীয় সেনাবাহিনীর গাড়ি নদীতে, নিহত ৭

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ভারতের লাদাখে সড়ক দুর্ঘটনায় ৭ সেনা নিহত হয়েছেন। লাদাখের সায়ক নদীতে ভারতীয় সেনার গাড়ি পড়ে আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

মুশফিক-লিটনের জন্য কষ্ট হচ্ছে মুমিনুলের

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ২৪ রানে পড়ে যায় ৫ উইকেট। এমন ধ্বংসস্তূপের মাঝে দেয়াল হয়ে রইলো কেবল মুশফিকুর রহিম ও লিটন দাস জুটি। দ্বিতীয়