সোমবার ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মোহনপুরে ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠছে ফার্মেসী: প্রতারিত হচ্ছে জনসাধারণ

নিউজটি শেয়ার করুন

 

সুমন শান্ত,মোহনপুরঃ

রাজশাহীর মোহনপুর উপজেলায় যত্রতত্র গড়ে উঠেছে ওষুধের দোকান (ফার্মেসী)। কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে গড়ে উঠা এইসব ফার্মেসীতে প্রতারিত হচ্ছেন জনসাধারণ।

মোহনপুর উপজেলায় প্রায় সাড়ে ৩ শতাধিক ঔষধ ফার্মেসী থাকলেও বেশীরভাগেরই নেই বৈধতা। ড্রাগ লাইসেন্স ও ফার্মাসিস্টবিহীন চলেছে ওষুধের ব্যবসা। ফার্মাসিস্ট, ড্রাগ লাইসেন্স না থাকলেও দেদারসে চলছে ব্যবসা। অনেক ফার্মেসীতে রোগীরা রীতিমত প্রতারিত হচ্ছেন। আবার কোন কোন ফার্মেসীতে অবৈধভাবে প্রেসক্রাইব করে ওষুধ বিক্রি করা হয়। বেশ কিছু ফার্মেসিতে চিকিৎসকের ব্যবস্থাপত্র পড়ার মত লোক নেই। সাধারণ লোকেরা ফার্মেসীর পরিচালক, ওষুধ বিক্রেতাদের ডাক্তার মনে করেন। গ্রামের লোকেরা রোগী নিয়ে প্রথমেই শরনাপন্ন হন ফার্মেসীতে। আর এখানে এসে প্রতারিত হন নানাভাবে। ইচ্ছে মতই যত্রতত্র এধরণের গড়ে ওঠা ফার্মেসীর কারণে ভোগান্তির শিকার সর্বসাধারণ।

অভিযোগ উঠেছে এধরণের ভুঁইফোড় ফার্মেসীর নেই ট্রেড লাইসেন্স ও ড্রাগ লাইসেন্স। ভ্রাম্যমাণ আদলত পরিচালিত হলেই মিলে এসবের অববৈধতার প্রমাণ। আদালতের নির্বাহি ম্যাজিষ্ট্রেটের উপস্থিতি বুঝলেই ৯৫ শতাংশ ফার্মেসীই বন্ধ করে পালিয়ে যায় ঔষধ ব্যবসায়িরা। প্রশাসনকে ফাকি দিয়ে ফার্মেসীর পাশাপাশি মুদি দোকানেও বিক্রয় করা হয় বিভিন্ন ধরণের নেশাজাত ও যৌন উত্তেজক ট্যাবলেট।

এছাড়াও রয়েছে ফ্রি সেম্পুলসহ মেয়াদ উত্তীর্ণ ঔষধ। সন্ধার পর যৌন উত্তেজক ঔষধ বিক্রিতে জমে উঠে সকল হারবাল ঔষধলায়। ফলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহীনির স্বার্থক অভিযানেও সরকারের মাদকের বিরুদ্ধে জিরো ট্রলারেন্সনীতি কার্যক্রম সফলতা অর্জনে অনেকটায় বাধাগ্রস্ত হচ্ছে। এজন্য কেশরহাটসহ উপজেলার সকল ফার্মেসীতে নিয়মিত অভিযান পচিালনা অব্যাহত রাখার দাবী এলাকাবাসীর।

খোঁজ নিয়ে জানা গেছে, অনুমোদন বিহীন ঔষধ বিক্রয় কেন্দ্রে চিকিৎসকের ব্যবস্থাপত্র না ছাড়াই ব্যথা নাশক ট্যাবলেট, চেতনা নাশক ট্যাবলেট ও চেতনা নাশক ট্যাবলেট বিক্রির কারণে শিক্ষার্থীসহ সকল শ্রেণির মানুষরা আসক্ত হচ্ছে বলে সচেতন মহলের দাবী।এছাড়াও যৌন উত্তেজক ট্যাবলেট সেবনে ক্ষতিগ্রস্ত হচ্ছে অসংখ্য মানুষ। দোকানে ঔষধের মুল্য টাঙানো হয়না। দেয়া হয় না বিক্রিত ঔষধের ভাউউচার। মেয়াদ উত্তীর্ণ ঔষদ বিক্রি করলেও চাপে পড়লে নিতে চায়না তারা দায়ভার। কেশরহাটে অবস্থিত স্নৃতি ফার্মেসীর ব্যবস্থাপক নিরঞ্জন কুমার জানান, বাজারে সরবরাহকৃত কিছু ঔষধ মাদক সেবিরা নেশার জন্য সেবন করে। বর্তমানে এ জাতীয় ট্যাবলেট, সিরাপ কেশরহাটে কম বিক্রি হয়। শহরাঞ্চলে বেশি পাওয়া যায়। তবে যৌন উত্তেজক ট্যাবলেটগুলো বাজারে সরবরাহ আছে।

জানতে চাইলে মোহনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুল কবির বলেন, মানুষ যদি ঔষধকে মাদক হিসেবে সেবন করে তা দুর্ভাগ্য ছাড়া কিছুই নয়। তবে ক্ষতিকর ঔষধ বন্ধে সরকারী পদক্ষেপ কার্যকর রয়েছে।

উপজেলা নির্বাহি অফিসার মো. সানওয়ার হোসেন বলেন এধরণের ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিয়োমিত অভিযান পরিচালিত হচ্ছে। আগামীতেও অভিযান অব্যাহত থাকবে।

মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) তৌহিদুল ইসলাম বলেন, মাদক বিরোধী নিয়মিত অভিযানের ফলে মাদক সেবিদের অবাদ বিচরণ অনেকটায় কমে এসেছে। বাজারে বিক্রিত নেশাজাত ট্যাবলেট বিক্রির কারণে পুলিশ প্রশাসনের অভিযান বাধাগ্রস্থ হচ্ছে। নিজস্ব এক্সপার্ট না থাকার জন্য এসব সনাক্ত করাও সমস্যা। তবে যে প্রক্রিয়াই মাদক সেবন করুক তা প্রতিরোধে পুলিশ তৎপর আছে। মাদকের বিকল্প ড্রাগ সেবন বন্ধেও প্রশাসনিক কার্যক্রম অব্যাহত রয়েছে।

এই বিভাগের আরও খবর

এবার নতুন কায়দায় পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: পদ্মা সেতুতে আজ সোমবার ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার। সেতু বিভাগ প্রজ্ঞাপন দিয়ে

সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের ১২ জন বিচারপতি করোনায় আক্রান্ত হয়েছেন। আজ সোমবার আপিল বিভাগে বিচারকাজ পরিচালনার সময় প্রধান

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকসহ গ্রেফতার ৫৬

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ৫৬ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

২০ ঘণ্টায় পদ্মা সেতুতে টোল আদায় কত জানেন?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শনিবার (২৫ জুন) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেন। এর পরদিন রোববার ভোর ৬টা থেকে জনসাধারণের জন্য পদ্মা

৪০ হাজার ২০০ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র হজ। চলতি বছর হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত

আজ দেশে ফিরছেন রওশন এরশাদ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: থাইল্যান্ডে চিকিৎসা শেষে আজ সোমবার দেশে ফিরছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। দীর্ঘ ৮ মাস পর দেশে ফিরছেন