বুধবার ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ঢাকা দক্ষিণ সিটিতে লুটের ঘটনার তদন্তে অনীহা

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেক্সঃ

নিকট অতীতে নিলামে ওঠা করপোরেশনের মালামাল লুট হওয়ার ঘটনা এটাই প্রথম বলে জানিয়েছেন দক্ষিণ সিটির কর্মকর্তারা। তাঁরা বলছেন, এ ঘটনার সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধির নাম আসায় বিব্রত হয়েছেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

মালামাল লুট হওয়ার পর অবশ্য সংস্থার সমাজকল্যাণ বিভাগ থেকে চকবাজার থানায় গত ২২ এপ্রিল জিডি করা হয়। এর আগে সরেজমিন পরিদর্শন করে কী ধরনের মালামাল লুট হয়েছে, তার একটি তালিকা তৈরি করা হয়। গত ২০ এপ্রিল সরেজমিন পরিদর্শন করে দক্ষিণ সিটির কর্মকর্তারা দেখতে পান, কমিউনিটি সেন্টারের মধ্যে থাকা অন্তত ৮৩টি জানালা, ফটক, বারান্দার গ্রিল ইত্যাদি খোয়া গেছে। তবে ওই প্রতিবেদনে কে বা কারা এর সঙ্গে সম্পৃক্ত—এ বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি।

জিডির অগ্রগতি বিষয়ে জানতে গত ১৭ আগস্ট বিকেলে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল কাইয়ুমের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। এ সময় তিনি খোঁজ নিয়ে জানানোর কথা বলেন। পরে একাধিকবার কল করলেও তিনি ফোন ধরেননি।

দক্ষিণ সিটির সম্পত্তি বিভাগ সূত্রে জানা যায়, নিলামে সরকারি দাম ধরা হয় প্রায় ১ লাখ ৯৯ হাজার টাকা। এতে সর্বোচ্চ দরদাতা হয় রাইডা ট্রেড ইন্টারন্যাশনাল নামের একটি প্রতিষ্ঠান। তারা কর বাদে প্রায় ৭ লাখ ৭৮ হাজার দাম হাঁকে। প্রতিষ্ঠানটিকে কার্যাদেশ দেওয়ার প্রক্রিয়া চলমান থাকা অবস্থায় লুটের ঘটনা ঘটে। এ ঘটনায় দোষী ব্যক্তিদের চিহ্নিত না করেই স্থাপনাটি আবারও নিলামে তোলার সিদ্ধান্ত হয়। নতুন করে পুরো স্থাপনাটির দর ৯৩ হাজার টাকা নির্ধারণ করা হয়।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, কমিউনিটি সেন্টারের মূল ফটকে তালা ঝুলছে। ঝুঁকিপূর্ণ ভবনের নিচতলায় একটি কক্ষে বর্জ্য ব্যবস্থাপনা কর্মীদের সরঞ্জাম রাখা আছে। আরেকটি কক্ষে শোয়ার বিছানা ও জামাকাপড় ঝুলতে দেখা গেছে। তবে ঝুঁকিপূর্ণ ভবনটির একাংশে এখনো নগর স্বাস্থ্যকেন্দ্রের কার্যক্রম চলছে।

ঝুঁকিপূর্ণ স্থাপনাটির নিলাম আহ্বান করেছিল ঢাকা দক্ষিণ সিটির সম্পত্তি বিভাগ। করপোরেশনের সব সম্পত্তির দেখভালের দায়িত্ব এই বিভাগই পালন করে। মালামাল লুটের পর দোষী ব্যক্তিদের খুঁজে বের করতে কী উদ্যোগ নেওয়া হয়েছে—এমন প্রশ্নে সংস্থার প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, আমরা জিডি করে সমাজকল্যাণ বিভাগকে দায়িত্ব দিয়েছি। সম্পত্তি বিভাগের কাজ তো তদন্ত করা নয়।

কিন্তু সম্পত্তির মালিক তো সম্পত্তি বিভাগই, এমন প্রশ্নে এই কর্মকর্তা বলেন, কমিউনিটি সেন্টারের দায়িত্ব তো সমাজকল্যাণ বিভাগের ছিল। তারা মামলা করবে।

এ বিষয়ে দক্ষিণ সিটির প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন প্রথম আলোকে বলেন, ‘যখন নতুন করে ভবন নির্মাণের সিদ্ধান্ত হয়, তখন তো আমাদের তত্ত্বাবধানে থাকে না। অবস্থা বুঝে ওটা সম্পত্তি বিভাগ বা প্রকৌশল বিভাগে চলে যায়।’ তবে এই কর্মকর্তা এ–ও বলেন, তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করেছেন। সম্পত্তি বিভাগে এই ফাইল দেওয়া হয়েছে।

আবার প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আইন অনুযায়ী আমার যেভাবে নথি দেওয়ার কথা, সেভাবেই দিয়েছি।

নিলামে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠানের ভাষ্য অনুযায়ী, ৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেখ মোহাম্মদ আলমগীর নিলামে তাঁর অনুসারীদের দিয়ে ভবনটির কাজ নিতে চেয়েছিলেন। কিন্তু কাউন্সিলরের অনুসারীদের প্রতিষ্ঠান দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা হয়। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে কাউন্সিলর তাঁর ওয়ার্ডের কাজ অন্যরা কীভাবে নেয়, এ বিষয়ে হুমকিও দিয়েছিলেন বলে জানান সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠান–সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ ঘটনার সঙ্গে ওয়ার্ডের কাউন্সিলর সম্পৃক্ত বলেও তাঁরা জানান। তবে কাউন্সিলর শেখ মোহাম্মদ আলমগীর প্রথম আলোকে বলেছিলেন, ‘মালামাল চুরির সঙ্গে তাঁকে জড়িয়ে কে কী বলল, তাতে তাঁর কিছু আসে যায় না।’

এই বিভাগের আরও খবর

রাজশাহীতে মোটরসাইকেলে হেরোইন পাচারকালে যুবক আটক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুননিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে মোটরসাইকেলে অভিনব কায়দায় হেরোইন পাচারকালে প্রায় ৫০ লাখ টাকার ৫০০ গ্রাম হেরোইনসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে আরএমপি’র কাশিয়াডাঙ্গা থানা পুলিশ।

পাকিস্তান সফর ইস্যুতে নিরাপত্তা শঙ্কায় অজি ক্রিকেটাররা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক     সর্বশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফর করেছিল অস্ট্রেলিয়া। এরপর কেটে গেছে দীর্ঘ ২৪ বছর। অবশেষে চলতি বছরের মার্চে পূর্ণাঙ্গ সফরে

পুত্র সন্তানের জনক হলেন যুবরাজ সিং

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক     বাবা হয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার যুবরাজ সিং। মঙ্গলবার তার স্ত্রী অভিনেত্রী হ্যাজেল কিচ পুত্রসন্তানের জন্ম দিয়েছেন। এমন খবর যুবরাজ

৭ লাখ ৪১ হাজার বুস্টার ডোজ দেওয়া হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক দেশে ১৭ জানুয়ারি, ২০২২ পর্যন্ত ৭ লাখ ৪১ হাজার ২৬৫ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার

বিশ্বব্যাপী লিথিয়াম সংকট

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক তারবিহীন ইলেকট্রনিক ডিভাইস মানে সেটা ব্যাটারিচালিত। আর ব্যাটারির মূল উপাদান হলো লিথিয়াম। সম্প্রতি বৈদ্যুতিক গাড়ির উৎপাদন বাড়ায় বিশ্বব্যাপী লিথিয়ামের চাহিদা বেড়েছে।

কিছু সমস্যা কাঁটার মতো সরকারের পায়ে বিঁধছে: ইনু

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন অনলাইন ডেস্ক দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা (ভিসি) শিক্ষার্থীদের সরকারের বিরুদ্ধে খেপিয়ে তুলছেন বলে অভিযোগ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক