বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এবারও হচ্ছে না আয়কর মেলা, রিটার্ন দাখিল নভেম্বরে

Share on facebook
Share on twitter
Share on linkedin

অনলাইন ডেস্ক

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবারও করোনা পরিস্থিতির কারণে আয়কর মেলা আয়োজন করছে না। তবে করদাতাদের সুবিধার্থে কর অঞ্চলে নভেম্বরজুড়ে আয়কর মেলার সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়েছে। আজ বুধবার এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে,  গত ৭ অক্টোবর ২০২১-২২ করবর্ষের করদাতাদের আয়কর রিটার্ন দাখিল সহজিকরণ, কর তথ্যসেবা প্রদান, জাতীয় আয়কর দিবস, ২০২১ উদযাপন এবং ২০২০-২১ করবর্ষের জাতীয় ট্যাক্স কার্ড ও জেলা/সিটি করপোরেশনভিত্তিক সেরা করদাতা সম্মাননা অনুষ্ঠান আয়োজন উপলক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সভায় সিদ্ধান্ত হয়, বিদ্যমান বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চল গত বছরের ন্যায় জাঁকজমকপূর্ণভাবে এবং উৎসবমুখর পরিবেশে নভেম্বরের ১ থেকে ৩০ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সেবা প্রদান করবে।

 

প্রতিটি অফিসে উন্মুক্ত স্থান, কার পার্কিং এরিয়া প্রভৃতিতে রিটার্ন গ্রহণ বুথ এবং হেল্প ডেস্ক স্থাপন করে রিটার্ন গ্রহণের পরিবেশকে আকর্ষণীয় করে তুলতে হবে। একই সঙ্গে রিটার্ন দাখিলকারী করদাতাকে তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্রের সঙ্গে রিটার্ন দাখিলের জন্য উৎসাহ প্রদানের নিমিত্তে উপহারসামগ্রী প্রদান করতে হবে।

সেবা কেন্দ্রে ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশনের ব্যবস্থা রাখতে হবে। প্রতিটি কর অঞ্চলের নিজস্ব ওয়েবসাইট তথ্যসহ হালনাগাদ করতে হবে। ওই ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফর্ম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য সন্নিবেশ করতে হবে।

কর অঞ্চলে নিজস্ব ব্যবস্থাপনায় প্রচার-প্রচারণা অব্যাহত রাখবে। অন্য মাধ্যমের পাশাপাশি ডিজিটাল মাধ্যমে প্রচার-প্রচারণা চালাতে হবে। এছাড়া কর অঞ্চল-৪, ঢাকার ব্যবস্থাপনায় সচিবালয়ের সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য বাংলাদেশ সচিবালয়, ঢাকা ও অফিসার্স ক্লাবের সদস্যদের জন্য অফিসার্স ক্লাব, ঢাকায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে নভেম্বরে প্রথম দুই সপ্তাহ (১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত) কর তথ্যসেবা প্রদান করা হবে।

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আয়কর রিটার্ন বাংলাদেশে সচিবালয়ে অবস্থিত বুথে গ্রহণ করা হবে। অফিসার্স ক্লাবের সদস্য এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আয়কর রিটার্ন অফিসার্স ক্লাবে অবস্থিত বুথে গ্রহণ করা হবে।

সূত্র : বাংলানিউজ।

এই বিভাগের আরও খবর

তানোরে হ্যাট্রিকের আশা নিয়ে মাঠে নামছেন মেম্বার আব্দুল মালেক

  সাইদ সাজু, তানোর থেকেঃ   তানোরে এবার হ্যাট্রিকের আশা নিয়ে নির্বাচনী মাঠে নামছেন বাধাইড় ইউপির ১ নং ওয়ার্ড মেম্বার আব্দুল মালেক। বিনয়ী প্রকৃতির মানুষ

আরিয়ানের জামিন শুনানি আজ, টাকার বিনিময়ে ছেড়ে দেয়ার প্রস্তাব

অনলাইন ডেস্ক: প্রমোদতরীতে মাদককাণ্ডে গ্রেফতার শাহরুখপুত্র আরিয়ান খানের আজ মঙ্গলবার জামিন আবেদনের শুনানি মুম্বাই হাই কোর্টে। এ নিয়ে তৃতীয় বারের মত জামিনের আবেদন আরিয়ানের। এর

থামানো যাচ্ছে না পাকিস্তানকে

অনলাইন ডেস্ক: নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩৫ রানের টার্গেট তাড়া করতে নেমে দলীয় ২৮ রানে ফেরেন অধিনায়ক বাবর আজম। ভারতের বিপক্ষে ৬৮ রানের অনবদ্য ইনিংস খেলা এ

আসছে মিশন এক্সট্রিম

অনলাইন ডেস্ক: অপেক্ষার পালা শেষ। আগামী ৩ ডিসেম্বর প্রেক্ষাগৃহে আসছে পুলিশি অ্যাকশন থ্রিলার সিনেমা “মিশন এক্সট্রিম”। গত ২৪ অক্টোবর রাজধানীর তেজগাও এ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে