সোমবার ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কনকনে শীতে কাজ কম, অনটনে মহানন্দার ৩০ হাজার শ্রমিক

নিউজটি শেয়ার করুন
অনলাইন ডেস্কঃ

উত্তরের হিমালয় কন্যাখ্যাত জেলা পঞ্চগড়ে বইছে মাঝারি শৈত্য প্রবাহ। হিমালয় থেকে বয়ে আসা হিমেল বায়ুর প্রবাহে প্রতিনিয়ত ঠান্ডার তিব্রতা বাড়ছে এই জেলায়। গত কয়েকদিন থেকেই তাপমাত্রার পারদ নামছে নিচের দিকে। রবিবার (৩০ জানুয়ারী) এই জেলায় তাপমাত্রা ৬ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস নির্ণয় করা হয়।

 

আজ সোমবার এই তাপমাত্রা আরও নিচে নেমে  ৬ দশমিক ০ ডিগ্রী সেলসিয়াস নির্ণয় করা হয়। এটি দেশের সর্বনিম্ন তাপমাত্রা। ঠান্ডায় জনজীবন কাহিল হয়ে পড়েছে। সুর্য উঠলেও উষ্ণতা ছড়াতে পারছেনা।

এ অবস্থায় নিদারুণ কষ্টে জীবন পার করছে দরিদ্র খেটে খাওয়া মানুষরা। 

এই জেলার তেঁতুলিয়া উপজেলার উপর দিয়ে বয়ে গেছে মহানন্দা নদী। ভারতে উৎপত্তি হয়ে প্রচুর পরিমানে নুড়ি পাথর আর সিলিকন বালি নিয়ে ১৮ কিলোমিটার প্রবাহিত হচ্ছে এই নদী। এই নদীর পাথর বালি সম্পদ ঘিরে জীবন নির্বাহ করছেন প্রায় ৩০ হাজার পাথর শ্রমিক।

উপজেলার বিভিন্ন গ্রাম থেকে এই শ্রমিকেরা  প্রতিদিন ভোর বেলা তারা নদীর পানিতে নেমে পড়েন। তারপর নদীর পানিতে ডুব দিয়ে উত্তোলন করেন পাথর এবং বালি। 

সারাদিন পরিশ্রম করে আয় হতো ৭০০ থেকে ৮০০ টাকা। এই দিয়েই সংসার চলতো তাদের। কিন্তু প্রকট শীতের কারণে মহা সংকটে পড়েছে পাথর শ্রমিকরা।

হিমশীতল পানি বরফের মতো ঠান্ডা। নদীতে নেমে বেশিক্ষন কাজ করা যায়না। অনেকে কাজেই যেতে পারছেনা। ঘরে বসেই দিন পার করছেন । 

বুড়াবুড়ি ইউনিয়নের কাটাপাড়া এলাকার আবেল হোসেন (৫৮) জানান, পানি বরফের মতো ঠান্ডা। হাত রাখা যায়না। আগে কাজ শুরু করতাম ভোর বেলা। কুয়াশা আর শীতের কারণে এখন কাজ শুরু করতে হয় দুপুরে। দিনে পাচ্ছি ৩০০ টাকা ।

এ ব্যাপারে তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু জানান, প্রচন্ড ঠান্ডায় পাথর শ্রমিকরা কাজে যেতে পারছেনা। তারা সংসার নিয়ে টানা পোড়নে আছেন। আমরা যতটুকু পারি সহযোগিতা করেছি। আরও সহযোগিতা প্রয়োজন। এ ব্যাপারে তিনি সরকারি বেসরকারি উদ্যোগের জন্য অনুরোধ জানিয়েছেন ।

এই বিভাগের আরও খবর

এবার নতুন কায়দায় পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: পদ্মা সেতুতে আজ সোমবার ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার। সেতু বিভাগ প্রজ্ঞাপন দিয়ে

সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের ১২ জন বিচারপতি করোনায় আক্রান্ত হয়েছেন। আজ সোমবার আপিল বিভাগে বিচারকাজ পরিচালনার সময় প্রধান

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকসহ গ্রেফতার ৫৬

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ৫৬ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

২০ ঘণ্টায় পদ্মা সেতুতে টোল আদায় কত জানেন?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শনিবার (২৫ জুন) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেন। এর পরদিন রোববার ভোর ৬টা থেকে জনসাধারণের জন্য পদ্মা

৪০ হাজার ২০০ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র হজ। চলতি বছর হজ পালনের জন্য বাংলাদেশ থেকে এ পর্যন্ত

আজ দেশে ফিরছেন রওশন এরশাদ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: থাইল্যান্ডে চিকিৎসা শেষে আজ সোমবার দেশে ফিরছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। দীর্ঘ ৮ মাস পর দেশে ফিরছেন