শনিবার ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম:
অস্ত্রোপচারের পর ভেন্টিলেটর সাপোর্টে সালমান রুশদি, অবস্থা আশঙ্কাজনক যুদ্ধের মাঝেই ইউক্রেনে চালু হচ্ছে ম্যাকডোনাল্ড’স? মূল্যস্ফীতির ভয়ঙ্কর প্রভাব, ব্রিটিশদের প্রকৃত আয়ে শত বছরের সর্বোচ্চ পতনের শঙ্কা বাংলাদেশের তরুণদের ১০ দশমিক ৬ শতাংশ বেকার : আইএলও উন্নয়নের নৌকা এখন শ্রীলঙ্কার পথে : জি এম কাদের দেশে টিকে আছে মাত্র ২০০ হাতি প্রধানমন্ত্রীর জাদুকরী উন্নয়ন এগিয়ে যাচ্ছে দেশ ড.হাছান মাহমুদ দুর্গাপুরে পা-গোলি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন সড়ক দূর্ঘটনায় আহত ভাদুকে দেখতে রামেক হাসপাতালে জেলা পরিষদ প্রশাসক বাগমারায় সৈয়দ ডা. মোদাচ্ছের আলীর সাথে উপজেলা প্রশাসনের মতবিনিময়

রোবট অলিম্পিয়াড-২০২০ এর নিবন্ধন শুরু

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক

দেশে শুরু হয়েছে রোবট অলিম্পিয়াড-২০২০-এর নিবন্ধন। মহামারী করোনার কারণে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের তৃতীয় এ আয়োজন অনুষ্ঠিত হবে অনলাইনে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে নিবন্ধন কার্যক্রম চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

 

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ফেসবুক পেজে লাইভে অনলাইনের মাধ্যমে নিবন্ধন শুরুর ঘোষণা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। এ ছাড়া এ অলিম্পিয়াডে অংশগ্রহণের বিস্তারিত নিয়মকানুন সম্পর্কে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

এ বছর জাতীয় পর্বে মোট ৪ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে: রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)। রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধু কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের জন্য আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।

প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র)- এ দুটি ভাগে বিভক্ত থাকবে। যেসব প্রতিযোগীর জন্ম ২০০২ থেকে ২০০৭ সালের মধ্যে, তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে।

এবারের আয়োজনে একজন প্রতিযোগী তার পছন্দমতো যতগুলো ইচ্ছা ততগুলো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। রোবট অলিম্পিয়াডের নিবন্ধন করা যাবে https://www.bdro.org/ এ ঠিকানায়।

তথ্যপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবারের আয়োজন করেছে। সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। উল্লেখ্য, আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের আগের দু’আসরে বাংলাদেশ দল স্বর্ণপদক পেয়েছিল।

এই বিভাগের আরও খবর

ফেসবুক-ইউটিউবে কত টাকার বিজ্ঞাপন যায়, জানতে চেয়ে চিঠি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে গত এক বছরে কত টাকার ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হয়েছে, তার তথ্য জানতে চেয়ে চিঠি দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক

৬.৯ বিলিয়ন ডলার মূল্যের টেসলার শেয়ার বিক্রি করেছেন ইলন মাস্ক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক টেসলার ৬.৯ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছেন। মঙ্গলবার প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে।

সিক্স-জি নিয়ে ভিভোর শ্বেতপত্র প্রকাশ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  বিল্ডিং এ ফ্রিলি কানেক্টেড ফিজিকাল অ্যান্ড ডিজিটাল ইন্টিগ্রেটেড ওয়ার্ল্ড: সিক্স-জি সার্ভিসেস, ক্যাপাবিলিটিস অ্যান্ড এন্যাবলিং’ শিরোনামে শ্বেতপত্র প্রকাশ করেছে ভিভো কমিউনিকেশন রিসার্চ ইন্সটিটিউট।

বিশ্বের প্রথম ‘সিন্থেটিক ভ্রূণ’ তৈরির দাবি বিজ্ঞানীদের

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিশ্বের প্রথম সিন্থেটিক ভ্রূণ তৈরি করে ফেললেন বিজ্ঞানীরা। আর তার জন্য বিন্দুমাত্রও শুক্রানু ব্যবহার করেননি তারা। ইঁদুর থেকে স্টেম সেল ব্যবহার

ফরচুন বিশ্বসেরা ৫০০ কোম্পানির তালিকায় আরো এগিয়েছে শাওমি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের খ্যাতনামা সাময়িকী ফরচুনের তালিকায় আরো এগিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। নিউইয়র্কভিত্তিক ফরচুন বিশ্বব্যাপী শীর্ষ ৫০০ প্রতিষ্ঠানের যে তালিকা প্রকাশ করে সেখানে

টেলিটকের ফাইভ-জি স্থগিত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ব্যয় সংকোচন নীতিতে টেলিটকের ফাইভ জি প্রকল্প স্থগিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে একনেক সভায় তিনি এ নির্দেশ

%d bloggers like this: