সোমবার ৫ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ ২২শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম:
‘পিছিয়ে পড়া ওয়ার্ডগুলোতেও পূর্ণ নাগরিক সুযোগ-সুবিধা নির্শ্চিত করতে আরেকবার সুযোগ দিন’: লিটন সবচেয়ে বড় বাজেট দিয়েছি, তা বাস্তবায়নে আমরা দৃঢ়প্রতিজ্ঞ: প্রধানমন্ত্রী বড় ডিসপ্লে নিয়ে আসছে মটোরোলার ফোল্ডেবল ফোন বেসরকারি নতুন ব্যাংকে চাকরি, বয়স ৪০ পেরোলেও আবেদনের সুযোগ বৃষ্টিতে ভেসে গেলো সোনার খনি, মৃত্যু ১২ নিরাপত্তা সহযোগিতা জোরদারে সম্মত জাপান-দক্ষিণ কোরিয়া দুর্গাপুরে গভীর রাতে পানবরজে আগুন দুইটি বরজের ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি বাগমারায় নরদাশ ইউনিয়নে গ্রামীণ সড়ক সিসি করণের উদ্বোধন লিটনের উন্নয়নচিত্র স্বাস্থ্যখাতে রাজশাহী সিটির প্রশংসনীয় অর্জন তীব্র দাবদাহের কারণে দেশের সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

যে ৫ সবজিতে কমবে ওজন, ফিট থাকবে শরীরও

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

অতিরিক্ত ওজন নানা রোগের কারণ। তাই বর্তমানে ওজন নিয়ন্ত্রণ একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এজন্য অনেকেই খাবার গ্রহণে বিভিন্ন নিয়ম মেনে চলে। কিন্তু এই নিয়ম মানতে গিয়ে প্রতিদিনের খাদ্য তালিকা থেকে পুষ্টিকর খাবার বাদ দিয়ে দিলে চলবে না। শরীর সুস্থ রাখতে হলে পুষ্টির বিকল্প নেই।

আর এজন্য স্বাস্থ্যকরভাবে ওজন কমাতে গেলে প্রথমেই গুরুত্ব দিতে হবে শাবসবজির ওপর। পাঁচটি সবজি রয়েছে যেগুলো অতিরিক্ত ওজন কমাতে অত্যন্ত সহায়ক।

পালংশাক: এই সবুজ সবজি নানা ধরনের পুষ্টিগুণে ঠাসা। এর মধ্যে প্রচুর পরিমাণে আয়রন, পটাসিয়াম এবং ফাইবার রয়েছে। পালংশাকে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। পালংশাক শুধু যে ওজন কমাতে সহায়তা করে তাই নয়, টাইপ- ২ ডায়াবেটিস, হার্টের অসুখ এবং যেকোনও ধরনের ক্যানসার প্রতিরোধেও উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

 

ব্রুকলি: ব্রোকোলিকে নিউট্রিয়েন্ট পাওয়ারহাউস বলা যেতে পারে। এর মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে এবং আয়রন রয়েছে। ব্রোকলিতে আছে প্রচুর ফাইবার এবং ক্যালোরি কাউন্ট বেশ কম। সেই কারণে ওজন কমাতে অত্যন্ত উপকারী এই সবজি।

ক্যাপসিকাম: এর মধ্যে আছে ভিটামিন সি, ডায়েটারি ফাইবার, ভিটামিন ই, বি৬ এবং ফলিত। ক্যাপসিকাম রান্না করা বেশ সহজ এবং এটি সহজেই অন্য খাবারের সঙ্গে মিশিয়ে দেওয়া যায়। রঙিন এই সবজিতে পানির পরিমাণও বেশি। ক্যাপসিকাম আমাদের মেটাবলিজমের হার বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

টমেটো: টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপিন। টমেটো ওজন কমাতে অত্যন্ত সহায়ক। পাশাপাশি নিয়মিত টমেটো খেলে বহু ক্রনিক অসুখের থেকেও রক্ষা পাওয়া যায়। আপনি তরকারিতে টমেটো মেশান বা স্যালাডে, এটি যেমন স্বাদু তেমনই স্বাস্থ্যকর।

মিষ্টি আলু: দুটো বড় মিলের মাঝে হালকা কিছু খেতে হলে স্ন্যাক হিসেবে আলু দারুণ উপকারী। মিষ্টি আলুতে প্রচুর ফাইবার এবং কমপ্লেক্স কার্ব আছে। এটি ত্বকের পক্ষেও অত্যন্ত উপকারী। আলুর বদলে আপনি মিষ্টি আলু খেতে পারেন।

এই বিভাগের আরও খবর

খরচের লাগাম টানতে পারেন যে ৭ উপায়ে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  মাসের মাঝামাঝি যেতে না যেতেই টান পড়ে যাচ্ছে বেতনের টাকায়? অথচ মাসের খরচের পর কিছু অংশ সঞ্চয় করাও জরুরি। আয় ও ব্যয়ের

তীব্র এই গরমে যেসব বিষয়ে সতর্কতা জরুরি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন    বর্তমানে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। বাংলাদেশের কোথাও কোথাও ইতোমধ্যে তাপমাত্রা ৪২.৫ ডিগ্রিকেও ছাড়িয়ে গেছে।

মিষ্টি তরমুজ চেনার উপায়

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনবাজারে এখন তরমুজের ছড়াছড়ি। রসালো মিষ্টি এই ফল শরীর-মন দুটোই জুড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। গরমে শরীর শীতল রাখা ও পানিশূন্যতা কমানোর পাশাপাশি তরমুজের আরো অনেক

নীরব ঘাতক নাক ডাকা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ঘুমের মধ্যে নাক ডাকা একটি প্রকট সমস্যা। আমাদের আশপাশের অনেক মানুষ এ সমস্যায় ভোগেন। তবে ভাবনার বিষয় হচ্ছে, ঘুমের মধ্যে

হাইপ্রেশার থেকে হার্ট ডিজিজ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   উচ্চরক্তচাপ বা হাইপ্রেশার এমন একটি রোগ এর সঠিক কারণ পুরোপুরিভাবে জানা যায়নি। তবে কেউ উচ্চরক্তচাপ স্বাভাবিক (আন্তর্জাতিক পরিমাপ) রাখলে রক্তচাপের

নতুন বছরের সংকল্প ব্যর্থ হয় যে ৬ কারণে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক নতুন বছরে নিজেকে বদলে ফেলার ও জীবনে বদল আনার জন্য নানা ধরনের সংকল্প তো করছেন, সেটা ঠিকঠাক পালন করতে পারছেন তো?

%d bloggers like this: