শুক্রবার ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে আগাম ভোটে আগ্রহ বেড়েছে ৮৭ শতাংশ মানুষের

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

যুক্তরাষ্ট্রে আগাম ভোট প্রদানের আগ্রহ বেড়েছে প্রায় ৮৭ শতাংশ মানুষের। ২০১৬ সালের নির্বাচনের আগে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আগাম ব্যালট জমা হয়েছিল ৯৫২৫টি। এবার একই সময় অর্থাৎ ২৬ সেপ্টেম্বর শনিবার সে সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৬৬ হাজার ৭৩৪। আর এ হিসাব এসেছে ২৫ স্টেট থেকে। আরও কয়েকটি স্টেটে আগাম ভোটগ্রহণ শুরু হলেও সে সংখ্যা জানা সম্ভব হয়নি। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক মাইকেল ম্যাকডোনাল্ড পরিচালিত ‘ইউএস ইলেকশন প্রজেক্ট’র পক্ষ থেকে আগাম ব্যালটের তথ্য সংগ্রহ করা হচ্ছে নির্বাচন কমিশন থেকে।

অধ্যাপক ম্যাকডোনাল্ড গণমাধ্যমকে বলেন, ডাকযোকে আসা ব্যালটের এ সংখ্যা বোর্ড অব ইলেকশন থেকে জেনেছি। আরও স্টেটের তথ্য শিগগিরই যোগ হবে এ সংখ্যার সঙ্গে। তিনি বলেন, এবারের নির্বাচন নানাকারণে খুবই গুরুত্বপূর্ণ, আগাম ভোটের হিড়িকে তারই প্রতিফলন ঘটেছে। বিশেষ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ডে অতিষ্ঠ, করোনা মোকাবিলায় সীমাহীন উদাসীনতায় ভোটাররা পরিবর্তন চাচ্ছেন। করোনা ভীতির কারণে কেন্দ্রে গিয়ে ভোট দেয়া নিরাপদ নয় ভেবেই তারা ডাকযোগে ভোট প্রদানে উৎসাহবোধ করছেন।

ডাকযোগে ভোটকে ডেমক্র্যাটরা নিরাপদ উৎসাহিত করলেও ট্রাম্প তা সহ্য করতে পারছেন না। সর্বশেষ তিনি বলেছেন যে, ভোট জালিয়াতির জন্যে ডেমক্র্যাটরা আগাম ভোট/ডাকযোগে ভোটে মানুষকে উৎসাহিত করছে। তবে রিপাবলিকানরা তা সহ্য করবো না। প্রয়োজনে আমরা আদালতে যাবো। এজন্য ফলাফল জানতে বেশ কিছুদিন দেরি হতে পারে। প্রসঙ্গত, ট্রাম্প নিজেও আগের নির্বাচনে ডাকযোগে ভোট দিয়েছেন।

অধ্যাপক ম্যাকডোনাল্ডের তথ্য অনুযায়ী, ২০১৬ সালের ১৬ অক্টোবর পর্যন্ত ডাকযোগে ব্যালট জমা হয়েছিল ১৪ লাখের মতো। এবার সে সংখ্যা ছাড়িয়ে যাবে বলেই মনে হচ্ছে।

 

এদিকে, নিউইয়র্ক টাইমসের বিশ্লেষণ অনুযায়ী, এবার ফ্লোরিডা, আইওয়া, পেনসিলভেনিয়া এবং নর্থ ক্যারলিনার ডেমক্র্যাট ভোটারেরা অনেক বেশি আগাম ভোটের আবেদন জানান। রিপাবলিকানদের মধ্যে এমন আগ্রহ খুব কম। এর ফলে এসব উভয় সংকটে থাকা স্টেটের ভোটারের মধ্যে ডেমক্র্যাটদের পাল্লা এবার ভারী হতে পারে। তবে ভোটের দিন তথা ৩ নভেম্বর যদি রিপাবলিকানরা কেন্দ্রে ব্যাপকভাবে উপস্থিত হন তাহলে ঘটতে পারে ভিন্নচিত্র।

এই বিভাগের আরও খবর

প্রথম কোনো ব্যক্তিকে তুরস্কে প্রত্যর্পণে রাজি সুইডেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলা প্রত্যক্ষ করে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। কিন্তু তুরস্ক এই দুই দেশের ন্যাটোতে যোগদানের পথে বাগড়া দেয়।

সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: আগামী সপ্তাহে সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। তাকে বরণ করে নিতে বিশাল আয়োজনের পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যের তেল

স্যাটেলাইট চিত্রে ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটির ধ্বংসাত্মক দৃশ্য

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের সাকি বিমান ঘাঁটিতে মঙ্গলবার শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতির তথ্য গোপন রাখলেও রাশিয়া জানিয়েছে, হামলা নয়, সমরাস্ত্রের গুদামে

আফগানিস্তানের প্রখ্যাত মাওলানা রাহিমুল্লাহ হাক্কানিকে হত্যা করল কারা?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: আফগানিস্তানের একজন প্রখ্যাত মাওলানা হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। বিবিসির খবরে বলা হয়েছে, শেখ রাহিমুল্লাহ হাক্কানি নামে এই ধর্মীয় নেতা তালেবান সরকারের সমর্থক একইসঙ্গে নারী শিক্ষার পক্ষে ছিলেন।

পেরুর প্রেসিডেন্টের বাড়িতে পুলিশের অভিযান

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোর বেসরকারি বাড়িতে অভিযান চালিয়েছে দেশটির পুলিশ। গত মঙ্গলবার দুর্নীতির দায়ে অভিযুক্ত তার শালিকার সন্ধানে সেখানে এ অভিযান

প্রথম কোনো ব্যক্তিকে তুরস্কে প্রত্যর্পণে রাজি সুইডেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলা প্রত্যক্ষ করে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। কিন্তু তুরস্ক এই দুই দেশের ন্যাটোতে যোগদানের পথে বাগড়া দেয়।

%d bloggers like this: