বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

মার্কিন নির্বাচন: যেমন হল ট্রাম্প-বাইডেন প্রথম বিতর্ক

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

আসছে ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে আমেরিকায় শুরু হয়ে গেছে দেশটির প্রচলিত প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর মধ্যে প্রকাশ্যে বিতর্ক অনুষ্ঠান।তবে এই বিতর্ক বিশৃঙ্খলাপূর্ণ ছিল বলে মন্তব্য করেছেন অনেকে।

মার্কিন স্থানীয় সময় মঙ্গলবার প্রথম বিতর্কে মুখোমুখি হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

যুক্তরাষ্ট্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে তিনটি বিতর্কের প্রথমটি ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত হয়। এতে উপস্থাপনা করেন ফক্স নিউজ সানডের উপস্থাপক ক্রিস ওয়ালেস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয় , দেড় ঘণ্টাব্যাপী বিশৃঙ্খলপূর্ণ বিতর্কে একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করেছে বাইডেন ও ট্রাম্প।

 

বিতর্কে বাইডেন বলেন, করোনা নিয়ে প্রেসিডেন্টের কোনও পরিকল্পনা ছিল না। এর জবাবে ট্রাম্প বলেন, এটা ছিল চীনের ভুল। এরকম হওয়া কখনওই উচিৎ ছিল না। তবে আমরা দুর্দান্ত কাজ করেছি। এ সময় ট্রাম্প আরও বলেন, বাইডেন এমন পরিস্থিতিতে পড়লে পুরো দেশ বন্ধ করে দিতেন এবং পুরো দেশকে ধ্বংস করে দিতেন।

এদিকে ট্রাম্পের ১০ বছর আয়কর না দেওয়ার বিষয়ে বিতর্কে বাইডেন বলেন, আপনি মার্কিন ইতিহাসে সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট।। একজন স্কুল; শিক্ষকও আপনার চেয়ে বেশি আয়কর দেন। এর জবাবে আয়কর নিয়ে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনকে অস্বীকার করেন ট্রাম্প। তবে ট্রাম্প বলেছেন, ব্যবসায়ী হিসেবে বুদ্ধি খাটিয়ে তিনি যথাসম্ভব কম আয়কর দেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে দ্বিতীয় এবং শেষ বিতর্কটি অনুষ্ঠিত হবে ১৫ ও ২২ অক্টোবর।

এদিকে, প্রেসিডেন্ট বিতর্ক নিয়ে গঠিত স্বাধীন ও নিরপেক্ষ কমিশন জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও কমলা হ্যারিসের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর।

১৯৬০ সাল থেকে যুক্তরাষ্ট্রে বিতর্কের প্রথা চলে আসছে। বিতর্কের ধরন সবসময়ই একই। উপস্থাপক প্রশ্ন করেন এবং প্রার্থীরা উত্তর দেন।

এই বিভাগের আরও খবর

শ্রীলঙ্কায় এক ধাক্কায় বিদ্যুতের দাম বাড়ল ৭৫ শতাংশ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: অর্থনৈতিক ও জ্বালানি সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম এক ধাক্কায় বেড়েছে ৭৫ শতাংশ। আগামীকাল (১০ আগস্ট) থেকে বিদ্যুতের নতুন এ মূল্য

৪ বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ওড়িষ্যা পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত সুস্পষ্ট লঘুচাপটি ওড়িষ্যা উপকূলের অদূরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর

গাজায় হামলা বন্ধে ব্যবস্থা নিন, বিশ্ববাসীকে আহ্বান বাংলাদেশের

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ফিলিস্তিনের গাজা এবং আল আকসা মসজিদে নারী-শিশুসহ বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি বাহিনীর সহিংস হামলায় বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ ও নিন্দা জানিয়েছে।

পশ্চিমা যন্ত্রাংশে ‘শক্তিশালী’ রাশিয়ার সমরাস্ত্র: গবেষণা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সমরাস্ত্র তৈরি করতে রাশিয়া ৪৫০টির বেশি উপকরণ বা যন্ত্রাংশ পশ্চিমা দেশগুলো থেকে এনেছে। গবেষণায় উঠে এসেছে, যুদ্ধক্ষেত্রে জব্দ হওয়া রুশ অস্ত্রের

ইউক্রেনের পরমাণু স্থাপনায় হামলা আত্মঘাতী তৎপরতা: জাতিসংঘ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিয়া শহরে অবস্থিত ইউরোপের সবচেয়ে বড় পরমাণু বিদ্যুৎকেন্দ্রে ব্যাপকভাবে বোমাবর্ষণের ঘটনায় কঠোর নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব

টিটিপির শীর্ষ নেতা খালিদ খোরাসানি নিহত: আল জাজিরার রিপোর্ট

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক রাস্তার পাশে পেতে রাখা বোমার বিস্ফোরণে পাকিস্তানভিত্তিক তালেবানের শীর্ষ নেতা নিহত হয়েছেন বলে আল জাজিরার খবরে দাবি করা হয়েছে। পাকিস্তানের কর্মকর্তাদের বরাতে

%d bloggers like this: