বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মার্কিন নির্বাচন: যেমন হল ট্রাম্প-বাইডেন প্রথম বিতর্ক

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

আসছে ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করে আমেরিকায় শুরু হয়ে গেছে দেশটির প্রচলিত প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর মধ্যে প্রকাশ্যে বিতর্ক অনুষ্ঠান।তবে এই বিতর্ক বিশৃঙ্খলাপূর্ণ ছিল বলে মন্তব্য করেছেন অনেকে।

মার্কিন স্থানীয় সময় মঙ্গলবার প্রথম বিতর্কে মুখোমুখি হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

যুক্তরাষ্ট্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে তিনটি বিতর্কের প্রথমটি ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত হয়। এতে উপস্থাপনা করেন ফক্স নিউজ সানডের উপস্থাপক ক্রিস ওয়ালেস।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে বলা হয় , দেড় ঘণ্টাব্যাপী বিশৃঙ্খলপূর্ণ বিতর্কে একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করেছে বাইডেন ও ট্রাম্প।

 

বিতর্কে বাইডেন বলেন, করোনা নিয়ে প্রেসিডেন্টের কোনও পরিকল্পনা ছিল না। এর জবাবে ট্রাম্প বলেন, এটা ছিল চীনের ভুল। এরকম হওয়া কখনওই উচিৎ ছিল না। তবে আমরা দুর্দান্ত কাজ করেছি। এ সময় ট্রাম্প আরও বলেন, বাইডেন এমন পরিস্থিতিতে পড়লে পুরো দেশ বন্ধ করে দিতেন এবং পুরো দেশকে ধ্বংস করে দিতেন।

এদিকে ট্রাম্পের ১০ বছর আয়কর না দেওয়ার বিষয়ে বিতর্কে বাইডেন বলেন, আপনি মার্কিন ইতিহাসে সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট।। একজন স্কুল; শিক্ষকও আপনার চেয়ে বেশি আয়কর দেন। এর জবাবে আয়কর নিয়ে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনকে অস্বীকার করেন ট্রাম্প। তবে ট্রাম্প বলেছেন, ব্যবসায়ী হিসেবে বুদ্ধি খাটিয়ে তিনি যথাসম্ভব কম আয়কর দেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে দ্বিতীয় এবং শেষ বিতর্কটি অনুষ্ঠিত হবে ১৫ ও ২২ অক্টোবর।

এদিকে, প্রেসিডেন্ট বিতর্ক নিয়ে গঠিত স্বাধীন ও নিরপেক্ষ কমিশন জানিয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও কমলা হ্যারিসের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর।

১৯৬০ সাল থেকে যুক্তরাষ্ট্রে বিতর্কের প্রথা চলে আসছে। বিতর্কের ধরন সবসময়ই একই। উপস্থাপক প্রশ্ন করেন এবং প্রার্থীরা উত্তর দেন।

এই বিভাগের আরও খবর

জাপানে আত্মগোপনে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা, দাবি রিপোর্টে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   জাপানের রাজধানী টোকিওতে চীনের শীর্ষ ধনী ও আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা সপরিবারের আত্মগোপনে রয়েছেন বলে দাবি করা হয়েছে। ধারণা করা

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ১৫

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আফগানিস্তানের উত্তরাঞ্চলের সামাঙ্গান প্রদেশে একটি মাদরাসায় বোমা বিস্ফোরণে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন প্রায় ২৪ জন।

বেতন একই রেখে যুক্তরাজ্যের ১০০ প্রতিষ্ঠানে সপ্তাহে চার দিন অফিস চালু

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   যুক্তরাজ্যের ১০০টি কোম্পানিতে সপ্তাহে তিন দিন ছুটি এবং চার দিনের কাজ চালু হচ্ছে। সপ্তাহে কাজের দিন কমলেও কর্মীদের বেতন কমবে

সীমান্তে উত্তেজনার মধ্যে আফগানিস্তানে গিয়ে হিনা রাব্বানির বৈঠক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আফগানিস্তানে সফরে গিয়ে তালেবান সরকারের নেতাদের সঙ্গে বৈঠকে প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার। পাক পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

জ্বালানি নিরাপত্তায় রাশিয়ার সঙ্গে গভীর সম্পর্ক গড়বে চীন: শি জিনপিং

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   জ্বালানি নিয়ে রাশিয়ার সঙ্গে গভীর অংশীদারিত্ব গড়ার কথা জানালেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভির খবরে বলা হয়েছে,

চেচেন সেনাদের নিয়ে যে মন্তব্য করলেন পোপ ফ্রান্সিস

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ইউক্রেনে রুশ সেনাদের পাশাপাশি যুদ্ধ করছে রাশিয়ার সংখ্যালঘু চেচেন এবং বুরিয়াতি সম্প্রদায়। ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস এই