বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম:
বাগমারায় ২২০ ফুট নৌকার মঞ্চে হবে জেলা কৃষক লীগের সম্মেলন বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে : ডেপুটি স্পিকার ১০ ডিসেম্বরের সমাবেশ নয়াপল্টনে, সোহরাওয়ার্দীতে নয় : রিজভী জিএম কাদেরের নিষেধাজ্ঞার আদেশ ৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত যে ২৬ শর্তে সোহরাওয়ার্দীতে বিএনপিকে সমাবেশের অনুমতি দেশের ৩৮টি কারাগারে বন্দীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির সমাবেশের সুবিধার্থে সব করার পরও বাড়াবাড়ি করলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী ‘মুক্তিযুদ্ধের বাংলাদেশ ধ্বংসে নেমেছে বিএনপি-জামায়াত ও তাদের প্রতিনিধিরা’ নানা ধরনের বাদাম দিয়ে পুষ্টিকর নাস্তা বয়স ৬০ পেরোলে যেসব হেলথ চেকআপ

মারণক্ষমতা কমবে, দ্বিগুণ হবে ক্যান্সার নিয়ে বেঁচে থাকা রোগীর সংখ্যা; দাবি গবেষকদের

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক

 

আগামী এক দশকের মধ্যে নিরাময় অযোগ্য ক্যান্সার নিয়ে বেঁচে থাকা রোগীর হার দ্বিগুণ হতে পারে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

 

ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ (আইসিআর) এবং রয়্যাল মার্সডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের বিজ্ঞানীরা এই দাবি করেছেন।
তাদের মতে, এই সময়ে আরও বেশি ক্যান্সার আক্রান্ত রোগী আরোগ্য লাভ করবে। সেই সঙ্গে বহুসংখ্যক রোগী আরও বেশি দিন বেঁচে থাকবেন।

বিজ্ঞানীরা তাদের ভাষায় ‘ক্যান্সার ইকোসিস্টেম’ সম্পর্কে আরও অনেক কিছু জানতে পেরেছেন। এর মধ্যে রয়েছে ইমিউন সিস্টেমের পাশাপাশি অণু, কোষ এবং কাঠামো যা টিউমারকে ঘিরে থাকে এবং তাদের বৃদ্ধিতে সহায়তা করে।

আইসিআর এবং রয়্যাল মার্সডেন বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, তারা ক্যান্সার কোষ ধ্বংস করা, রোগের সাথে লড়াই করার জন্য শরীরের শক্তি বৃদ্ধি করা এবং ক্যান্সার বেঁচে থাকতে সাহায্য করার জন্য সুস্থ কোষকে সুকৌশলে বন্ধ করার মতো ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি করতে পারবেন।

আইসিআর-এর অধ্যাপক ও রয়্যাল মার্সডেনের পরামর্শদাতা কেভিন হ্যারিংটন বলেন, “আমরা এই সত্যটি স্বীকার করি যে একজন রোগীর মধ্যে ক্যান্সারের একটি পিণ্ড কেবল ক্যান্সার কোষের একটি বল তথা টিউমার থেকে অনেক বেশি।


তিনি আরও বলেন, “এটি একটি জটিল ইকোসিস্টেম এবং সেই ইকোসিস্টেমের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা নিজেদেরকে আরও উন্নত ধরনের লক্ষ্যবস্তু দেয়। এখান থেকে আমরা আরও রোগীদের নিরাময় করার এবং কম পার্শ্বপ্রতিক্রিয়ার সাথে এটি করার জন্য বিপুল সংখ্যক সুযোগ পেতে পারি। ”

রোগটিকে আরও প্রাথমিক পর্যায়ে শনাক্ত করতে গবেষকরা ক্যান্সারের মাইক্রোস্কোপিক টুকরোগুলোকে আরও গভীরভাবে দেখবেন।

আইসিআর-এর ওষুধ আবিষ্কার বিষয়ক পরিচালক ডা. অলিভিয়া রোসানেস বলেছেন, আরও ব্যক্তিকেন্দ্রিক চিকিৎসা ইতোমধ্যেই মানুষকে দীর্ঘকাল বেঁচে থাকতে সহায়তা করছে।

তবে রোগের এমন কিছু ধরন আছে যেগুলোর চিকিৎসা করা খুব কঠিন হয়ে পড়ে।
“আমরা ক্যান্সারের বিরুদ্ধে আক্রমণের সম্পূর্ণ নতুন লাইন (পদ্ধতি) প্রবর্তনের পরিকল্পনা করছি, যাতে আমরা ক্যান্সারের বিবর্তিত হওয়া এবং এই রোগের চিকিৎসা প্রতিরোধী (রেজিস্ট্যান্ট) হওয়ার মারাত্মক ক্ষমতাকে কাটিয়ে উঠতে পারি,” যোগ করেন তিনি।

তিনি বলেন, “আমরা টিউমার এবং বিস্তৃত বাস্তুতন্ত্রের মধ্যে আরও ভাল লক্ষ্যগুলো আবিষ্কার করতে চাই, যা আমরা ওষুধ দিয়ে আক্রমণ করতে পারি। ”

“আমরা ক্যান্সার প্রোটিন সম্পূর্ণরূপে নির্মূল করার শক্তিশালী নতুন উপায় খুঁজে বের করছি এবং একাধিক ফ্রন্টে ক্যান্সারকে আক্রমণ করে এমন আরও স্মার্ট সমন্বয় চিকিৎসা আবিষ্কার করছি,” বলেন তিনি।

তিনি আরও বলেন, “একসাথে, এই ত্রি-মুখী পদ্ধতিটি আরও স্মার্ট, ক্যান্সারের সুন্দর চিকিৎসা উদ্ভাবন করতে পারে এবং কম পার্শ্বপ্রতিক্রিয়াসহ রোগীদের দীর্ঘ দিন বেঁচে থাকতে সহায়তা করতে পারে।

” সূত্র: স্কাই নিউজ

এই বিভাগের আরও খবর

বাগমারায় ২২০ ফুট নৌকার মঞ্চে হবে জেলা কৃষক লীগের সম্মেলন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনশামীম রেজা,বাগমারা প্রতিনিধি ইতিহাস সৃষ্টি হচ্ছে বাগমারায়। এখন পর্যন্ত অনেক সম্মেলন হয়েছে দেশে। তবে এতো বড় নৌকার মঞ্চ কোথাও দেখা যায়নি। সকল সম্মেলনকে

বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে : ডেপুটি স্পিকার

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  অনলাইন ডেস্ক   ডেপুটি স্পিকার মো শামসুল হক টুকু বলেছেন, বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে। ডেপুটি স্পিকার শামসুল হক টুকু সাঁথিয়া থিয়েটারের

১০ ডিসেম্বরের সমাবেশ নয়াপল্টনে, সোহরাওয়ার্দীতে নয় : রিজভী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আগামী ১০ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে গণসমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে বিএনপিকে ২৬টি শর্ত দিয়েছে ডিএমপি।

জিএম কাদেরের নিষেধাজ্ঞার আদেশ ৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন ও সিদ্ধান্ত গ্রহণে জিএম কাদেরের নিষেধাজ্ঞার আদেশ আগামী ৩ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত স্থগিত করেছেন

যে ২৬ শর্তে সোহরাওয়ার্দীতে বিএনপিকে সমাবেশের অনুমতি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আগামী ১০ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে গণসমাবেশের অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তবে বিএনপিকে ২৬টি শর্ত দেয়া হয়েছে।

দেশের ৩৮টি কারাগারে বন্দীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি বলেছেন, যারা পালিয়েছে তারা (জঙ্গি) দীর্ঘদিন ধরে একটা পরিকল্পনা করেই এই জিনিসটা ঘটিয়েছে। যেখানে আমাদের দুর্বলতা