বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম:
বাগমারায় ২২০ ফুট নৌকার মঞ্চে হবে জেলা কৃষক লীগের সম্মেলন বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে : ডেপুটি স্পিকার ১০ ডিসেম্বরের সমাবেশ নয়াপল্টনে, সোহরাওয়ার্দীতে নয় : রিজভী জিএম কাদেরের নিষেধাজ্ঞার আদেশ ৩ জানুয়ারি পর্যন্ত স্থগিত যে ২৬ শর্তে সোহরাওয়ার্দীতে বিএনপিকে সমাবেশের অনুমতি দেশের ৩৮টি কারাগারে বন্দীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপির সমাবেশের সুবিধার্থে সব করার পরও বাড়াবাড়ি করলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী ‘মুক্তিযুদ্ধের বাংলাদেশ ধ্বংসে নেমেছে বিএনপি-জামায়াত ও তাদের প্রতিনিধিরা’ নানা ধরনের বাদাম দিয়ে পুষ্টিকর নাস্তা বয়স ৬০ পেরোলে যেসব হেলথ চেকআপ

ভুঁড়ি কমানোর ৭ সহজ উপায়

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

মেদহীন ফিট শরীর কে না চায়। তবে অনিয়মিত জীবনযাপন আর ব্যস্ততায় বেশির ভাগ সময়ই শরীরের দিকে খেয়াল রাখাটা অনেকের পক্ষে মুশকিল হয়ে পড়ে। তবে একটু সচেতন হলে, সহজ কিছু ঘরোয়া পদ্ধতিতে কমতে পারে ওজন।

ভারতের সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত মেদের ফলে বাড়তে পারে ডায়াবেটিস, প্রেশার, কোমর ও হাঁটুর ব্যথার মতো সমস্যা। এ ছাড়া বহু শারীরিক সমস্যার সঙ্গেও অতিরিক্ত ওজন প্রত্যক্ষভাবে জড়িত।

আসুন, জেনে নিই ওজন কমানোর কিছু ঘরোয়া পদ্ধতি—

১. মেদহীন সুস্থ শরীরের মূল শর্ত পরিমিত আহার ও নিয়মিত ব্যায়াম।

২. খাওয়ার সময় পেট পুরে না খাওয়াই ভালো। খাবার ভালো হজম হবে। অতিরিক্ত ক্যালরির সমস্যাও হবে না।

৩. সারা দিনের খাবারে প্রোটিনের পরিমাণ বেশি রাখুন। ছোট মাছ খান। পাতে রাখুন প্রচুর শাকসবজি ও ফল।

৪. বাড়িতে রান্না করা খাবার খাওয়ার চেষ্টা করুন। অতিরিক্ত তেল-মসলা, ঘি-মাখন এড়িয়ে চলুন। রেড মিট খাবেন না। ফাস্টফুড, ডিপ-ফ্রাই করা খাবার, আইসক্রিম, কোল্ড ড্রিংকস, অ্যালকোহল না খাওয়াই ভালো। বদলে স্ন্যাক্স হিসেবে খান ফল, স্যালাড, আমন্ড, টক দই ইত্যাদি।

৫. ভাত, ময়দা ও চিনি কম খান। পারলে ঢেঁকি-ছাঁটা চালের ভাত খান। আটার রুটি খান। চা-কফিতে চিনি খাওয়া ছেড়ে দিন।

৬. বাড়িতেই শরীরচর্চা করুন। রোজ সকালে ঘুম থেকে উঠে আধাঘণ্টা রাখুন নিজের জন্য। স্কিপিং, বুক ডাউন, পুল-আপের মতো খালি হাতে ব্যায়াম করুন। তবে ব্যায়াম শুরুর আগে শরীরচর্চা বিশেষজ্ঞের কাছ থেকে সঠিক ফর্ম জেনে নেবেন।

৭. মেদ কমাতে না খেয়ে খালি পেটে থাকেন অনেকে। সেটি খুবই ভুল ধারণা। অল্প পরিমাণে বারবার খান।

এই বিভাগের আরও খবর

নানা ধরনের বাদাম দিয়ে পুষ্টিকর নাস্তা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   বাদাম স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিনের ডায়েটে যোগ করুন বাদাম। নিয়মিত বাদাম খেলে হৃদযন্ত্র ভালো থাকবে। বাদাম খেলে কোলেস্টেরলও কমবে ।

বয়স ৬০ পেরোলে যেসব হেলথ চেকআপ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ভাল থাকারই কথা। কিন্তু বয়স পেরিয়েছে ৬০, তাই নিজের দেখভালের জন্য নিয়মিত কিছু চেকআপ করাতেই হবে। স্বাস্থ্যগত কোনো সমস্যা আগে

কোন খোসা কীভাবে কাজে লাগাবেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক ফল ও সবজির খোসা সাধারণত ফেলে দিই আমরা। তবে এগুলোকেও কাজে লাগানো যায় বিভিন্নভাবে। জেনে নিন কোন খোসা কীভাবে কাজে লাগাবেন।

মারণক্ষমতা কমবে, দ্বিগুণ হবে ক্যান্সার নিয়ে বেঁচে থাকা রোগীর সংখ্যা; দাবি গবেষকদের

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আগামী এক দশকের মধ্যে নিরাময় অযোগ্য ক্যান্সার নিয়ে বেঁচে থাকা রোগীর হার দ্বিগুণ হতে পারে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।  

চুল পড়া বন্ধে ১০ ঘরোয়া সমাধান

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  বিশেষজ্ঞরা বলছেন দিনে ১০০টি পর্যন্ত চুল পড়া স্বাভাবিক। তবে এর বেশি পড়লেই শুরু হয় সমস্যা। চুল পাতলা হয়ে যাওয়া কিংবা ঝরে পড়ার

সকালে খালি পেটে পানি পানের ৭ উপকারিতা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক বলা হয়, পানির অপর নাম জীবন। আর এই কথাটিতেই বোঝা যায় যে, পানি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের ৭০ শতাংশই