সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিনা দোষে কারাভোগ, জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

ভুল আসামি হয়ে বিনা দোষে কারাভোগ করতে বাধ্য হওয়া পাটকল শ্রমিক জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার জন্য ব্র্যাক ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতিএআএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার এই আদেশ দেন। এক মাসের মধ্যে ব্র্যাক ব্যাংককে এই অর্থ পরিশোধ করতে হবে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আবদুল্লাহ আল মাহমুদ বাসার সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। ‘ভুল আসামি’ হয়ে দুদকের ২৬ মামলায় তিন বছর কারাগারে থাকার পর হাইকোর্টের আদেশে গত বছরের ৩রা ফেব্রুয়ারি মুক্তি পান জাহালম।

আবু সালেক নামে একজনের বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ২৬টি মামলা রয়েছে। সেই মামলায় আবু সালেকের বদলে কারাভোগ করতে বাধ্য হন জাহালম। এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হওয়ার পর হাইকোর্ট তাকে মুক্ত করার আদেশ দেন।

 

কে এই জাহালম ?
টাঙ্গাইলের নাগরপুরের জাহালম ছিলেন একজন পাটকল শ্রমিক এবং কাজ করতেন নরসিংদীর একটি পাটকলে। দুর্নীতি দমন কমিশনের এ মামলার জের ধরে নরসিংদী থেকে তাকে আটক করা হয়েছিলো আবু সালেক হিসেবে।

ব্যাংক জালিয়াতির মামলায় একজন আসামী ছিলো আবু সালেক। পরে মানবাধিকার কমিশনের তদন্তে বেরিয়ে আসে যে জাহালম নিরপরাধ এবং তিনি আবু সালেক নন। এর ধারাবাহিকতায় পরে আদালতের নির্দেশে সব মামলা থেকে অব্যাহতি পাওয়ার পর চলতি বছরের ৩রা ফেব্রুয়ারি মুক্তি পান জাহালম।

এই বিভাগের আরও খবর

মুক্তিযোদ্ধাদের ১০ শতাংশ ছাড় দেবে থাই এয়ার এশিয়া

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক মুক্তিযোদ্ধাদের জন্য ঢাকা-কুয়ালালামপুর ও ঢাকা-ব্যাংকক রুটে টিকিট মূল্যের ওপর ১০ শতাংশ ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছে থাই এয়ার এশিয়া। শনিবার (২৬ নভেম্বর)

‘দেশে ১৬ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে’

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক দেশের খাদ্য নিরাপত্তা কীভাবে নিশ্চিত করা যায়, তা নিয়ে কাজ করতে হবে। এখন ১৬ লাখ মেট্রিক টন খাদ্য মজুত আছে। সংকট

ব্রুনাই থেকে আগামী বছর এলএনজি পাওয়া যাবে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক দেশে জ্বালানি সংকট আছে। ব্রুনাই থেকে আগামী বছর এলএনজি পাওয়া যাবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। রবিবার (২৭ নভেম্বর)

নতুন বিভাগ এখনই হচ্ছে না

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক দেশে দুটি নতুন বিভাগ গঠনের কথা থাকলেও এখনই তা হচ্ছে না। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় আজ রবিবার

‘স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের চ্যালেঞ্জ আছে, সুযোগও আছে’

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের কারণে বাংলাদেশকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। কিন্তু একই সঙ্গে আরও অনেক সুযোগ তৈরি

পদ্মা-মেঘনা বিভাগের সিদ্ধান্ত স্থগিত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনসরকারের ব্যয় সংকোচন নীতির কারণে পদ্মা ও মেঘনা নামে নতুন দুই বিভাগের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। রোববার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত