সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাজারে আসছে বিশ্বের ‘দ্রুততম’ ইলেকট্রিক প্লেন

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

ঘণ্টায় ৩০০ মাইল বেগে উড়তে সক্ষম বিশ্বের দ্রুততম ইলেকট্রিক প্লেন বাজারে আসছে। ইতোমধ্যে ব্রিটিশ কোম্পানি রোলস-রয়েচ প্লেনটির গ্রাউন্ড টেস্টিং সফলভাবে শেষ করেছে। ‘আয়নবার্ড’ নামের প্লেনটির কোরের পরীক্ষা হয়েছে একদম ফুল-স্কেল রেপ্লিকাতে।

দ্রুততম এই প্লেনটিতে ৫০০ হর্সপাওয়ারের ইলেকট্রিক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। আর এর নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাটারিতে ৬ হাজার সেল রাখা হয়েছে। থাকবে বিশেষ তাপ সুরক্ষা ব্যবস্থাও।

রোলস রয়েসের এটি এক অভিনব উদ্যোগ, যার নাম দেওয়া হয়েছে অ্যাক্সিলারেটিং দ্য ইলেকট্রিফিকেশন অব ফ্লাইট। তার অধীনে চলছে পরীক্ষা। এই প্রজেক্টে রয়েছে তাদের সহযোগী ইয়াসা, ইলেকট্রিক মোটর ও কন্ট্রোলার ম্যানুফ্যাকচার এবং বিমান বিষয়ক একটি স্টার্টআপ ইলেকট্রো ফ্লাইট।

 

রোলস রয়েসের স্পিরিট অব ইনোভেশনের অধীনে এই প্রোজেক্টটি নথিভুক্ত করা হবে। এই প্লেন উড়লে তাতে দূষণ কম হবে। কারণ জ্বালানি ব্যবহার না হলে কোনো ধোঁয়াও সৃষ্টি হবে না যাতে পরিবেশ দূষিত হয়।

২০৫০ সালের মধ্যে জিরো পলিউশন বা দূষণ রোধের পক্ষে হাঁটবে রোলস রয়েস। যার জেরে তাদের এই পরীক্ষা।

এই বিভাগের আরও খবর

শুধু অন্যের কথা শুনে, সঙ্গ দিয়েই মাসে লক্ষাধিক টাকা আয় (ভিডিও)

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: কাজ বলতে যা বোঝায় তার কিছুই করেন না। ৩৮ বছর বয়সী শোজি মরিমোতো একাকী মানুষকে শুধু সঙ্গ দেন, তার সঙ্গে খাবার খান।

হোয়াটসঅ্যাপে সব মেসেজের স্ক্রিনশট নেওয়া যাবে না

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ব্যবহারকারীদের স্বার্থে বরাবরই নতুন নতুন ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। কিছুদিন আগে নতুন ফিচারের কথা জানিয়েছিল এই মেসেজিং অ্যাপ। যার মধ্যে অত্যন্ত

গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সিসকোতে সাইবার হামলা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  গুগল অ্যাকাউন্টে অনুপ্রবেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিসকোয় সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। মে মাসের হামলায় সিসকো ক্ষতিগ্রস্ত না হওয়ার কথা জানালেও

ফেসবুক-ইউটিউবে কত টাকার বিজ্ঞাপন যায়, জানতে চেয়ে চিঠি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে গত এক বছরে কত টাকার ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হয়েছে, তার তথ্য জানতে চেয়ে চিঠি দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক

৬.৯ বিলিয়ন ডলার মূল্যের টেসলার শেয়ার বিক্রি করেছেন ইলন মাস্ক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক টেসলার ৬.৯ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছেন। মঙ্গলবার প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে।

সিক্স-জি নিয়ে ভিভোর শ্বেতপত্র প্রকাশ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  বিল্ডিং এ ফ্রিলি কানেক্টেড ফিজিকাল অ্যান্ড ডিজিটাল ইন্টিগ্রেটেড ওয়ার্ল্ড: সিক্স-জি সার্ভিসেস, ক্যাপাবিলিটিস অ্যান্ড এন্যাবলিং’ শিরোনামে শ্বেতপত্র প্রকাশ করেছে ভিভো কমিউনিকেশন রিসার্চ ইন্সটিটিউট।

%d bloggers like this: