বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম:
দুইটি অত্যাধুনিক মাল্টিপারপাস পাবলিক টয়লেট হচ্ছে রাজশাহীতে আগের দামে তেল বিক্রি করে ডিপো খালি, প্রশংসায় ভাসছেন মালিক নোয়াখালীতে গরু চোর সন্দেহে গণপিটুনিতে যুবক নিহত ডিজিটাল মুদ্রা চালু করছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক? ইহুদি সংস্থার কার্যক্রম বন্ধ: পুতিনের সঙ্গে ইসরায়েলের প্রেসিডেন্টের ফোনালাপ ফের ভূমধ্যসাগরে তেল অনুসন্ধানকারী জাহাজ পাঠাচ্ছে তুরস্ক ‘জিম্বাবুয়েতে কোনো উত্তর খুঁজে বের করতে পারেনি বোলাররা’ হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে বাংলাদেশের সম্ভাব্য একাদশ ব্রাজিলের বিশ্বকাপ জার্সিতে ‘জাগুয়ার প্রিন্ট’ কেন? হঠাৎ শাহরুখের বাড়িতে কেন হাজির আমির খান?

বাংলাদেশের উন্নয়নে সহায়তা করবে চীনের শুল্কমুক্ত সুবিধা

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

চীনা দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সেলর লিউ ঝেনহুয়া বলেছেন, বাংলাদেশে উৎপাদিত পণ্যের ৯৭ শতাংশ কর চীন শূন্য হারে অগ্রাধিকারমূলক শুল্ক মঞ্জুর করায় বাণিজ্য ভারসাম্যহীনতা হ্রাস করবে। একইসঙ্গে কোভিড মহামারি পরবর্তী সময়ে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে।

আজ শুক্রবার ঢাকার চীনা দূতাবাস জানায়, চীন ও বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৫তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকার চীনা দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক কাউন্সেলর লিউ ঝেনহুয়া একটি নিবন্ধ লিখেছেন। তিনি বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক-বাণিজ্য ক্ষেত্রে সহযোগিতা দীর্ঘমেয়াদী ও সুস্থিত বৃদ্ধি বজায় রাখছে।

নিবন্ধে পরিবহন, বিদ্যুৎ, হাই-টেকনোলজি এবং অন্য কার্যকরী ক্ষেত্রে চীন-অর্থায়িত প্রধান অবকাঠামোগত প্রকল্পগুলোকে সহযোগিতার ভিত্তি হিসেবে উপস্থাপন করে ঝেনহুয়া দেখিয়েছেন কীভাবে চীন বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের অনূকুলে সেবা দিয়ে যাচ্ছে।

 

ঝেনহুয়া বলেন, ২০১৮ সালের অর্থবছর এবং এর পর পর তিনটি অর্থবছরের জন্য চীন থেকে বাংলাদেশে বিনিয়োগের মোট প্রবাহ বাংলাদেশের সব এফডিআই উৎসের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে। এ তথ্যটি উল্লেখ করে তিনি বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে চীন-বাংলাদেশ সহযোগিতা আরও প্রসারিত ও গভীর হওয়ার সম্ভাবনা আছে বলে নিবন্ধে মন্তব্য করেন। বিশেষত তিনি উল্লেখ করেন গত ১ জুলাই থেকে বাংলাদেশে উৎপাদিত ৯৭ শতাংশ কর সামগ্রীর ওপর চীন শূন্য হারে অগ্রাধিকারমূলক শুল্ক মঞ্জুর করেছে, যা বাণিজ্য ভারসাম্যহীনতা হ্রাস করতে এবং কোভিড মহামারি পরবর্তী সময়ে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে।

ঝেনহুয়া বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশে মানবসম্পদ উন্নয়নে চীনের গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে আলোচনা করেন। চীন মহামারিকালীন বাংলাদেশিদের জন্য ভার্চ্যুয়াল প্রশিক্ষণ পরিচালনার সম্ভাবনাটির বিষয়ে ভেবে দেখছে।

তিনি বলেন, অর্থনীতি, প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন, দারিদ্র্য হ্রাস, জনস্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়নের মতো অন্য ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতার অসীম সম্ভাবনা রয়েছে। টেকসই উন্নয়ন অর্জনে চীন বাংলাদেশের জনগণের পাশে দৃঢ়ভাবে দাঁড়াবে। দু’দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা আরও উঁচু স্তরে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন ঝেনহুয়া।

এই বিভাগের আরও খবর

দুই ঘণ্টা পর উত্তর-দক্ষিণবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে যাওয়া রাজশাহীগামী বনলতা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল হওয়ায় এ রুটের সব ট্রেন চলাচল বন্ধ ছিল। প্রায় দুই ঘণ্টা পর

জলোচ্ছ্বাসের শঙ্কা, চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এতে উপকূলীয় ১৪ জেলায় দুই থেকে চার ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। মঙ্গলবার

লঞ্চ ভাড়া কত বাড়বে জানা যাবে আজ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: জ্বালানি তেলের দাম বাড়ায় লঞ্চের ভাড়াও বাড়বে। তবে কত টাকা বাড়বে তা আজ বুধবার (১০ আগস্ট) গেজেট প্রকাশের পরই জানা যাবে।

বাংলাদেশ কি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শারীরিকভাবে দূরে থাকলেও মানসিকভাবে বাংলাদেশ থেকে দূরে থাকতে পারি না। মাঝেমধ্যে যে দূরে থাকার চেষ্টা করিনি তা নয়, তবে শেষমেষ পারিনি।

সরকারের বিদায়ের সময় ঘনিয়ে এসেছে: ফখরুল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্যাতন-নিপীড়ন ও নেতাকর্মীদের ওপর হামলা এবং গ্রেফতার করে ক্ষমতায় থাকা যাবে না। আওয়ামী সরকারের

পৌরসভার রেকর্ডে রবীন্দ্রনাথ কবি নন, জমিদার!

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সাহিত্যিক, কবি, লেখক কোনটাই নয়; বরং পৌরসভার রেকর্ড বলছে রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন কলকাতা শহরের একজন জমিদার।   সোমবার ২২ শ্রাবণ ছিল

%d bloggers like this: