বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বরিশালে নির্মিত হচ্ছে ক্যান্সার হাসপাতাল

নিউজটি শেয়ার করুন

রাজশাহী নিউজ টুডে ডেস্ক:

ক্যান্সার বা কর্কটরোগ অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগের সমষ্টি। এখনো পর্যন্ত এ রোগে মৃত্যুর হার অনেক বেশি। তাই একে এখনো মরণব্যাধি বলা হয়।

এ রোগে আক্রান্ত হলে বরিশালের মধ্যবিত্তদের ছুটতে হয় ঢাকায়। আর ধনীরা ছুটে যান বিদেশ। কারণ ক্যান্সার রোগীদের চিকিৎসার জন্য দক্ষিণাঞ্চল তথা বরিশাল বিভাগে বিশেষায়িত কোনো হাসপাতাল নেই। তবে এবারে ক্যান্সার চিকিৎসার জন্য ঢাকা কিংবা বিদেশ নয়, উন্নত চিকিৎসাসেবা সম্ভব হবে বরিশালেই।

দীর্ঘ প্রতিক্ষার পর খোদ বরিশাল বিভাগে নির্মিত হতে যাচ্ছে ক্যান্সার হাসপাতাল। তাও আবার বিভাগের প্রাণকেন্দ্র বরিশাল শহরে।

গণপূর্ত বিভাগ সূত্রে জানা গেছে, বহুতল ক্যান্সার হাসপাতালটি বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কম্পাউন্ডের মধ্যে খালি জায়গাতে নির্মিত হতে যাচ্ছে।

প্রকৌশলীরা জানান, শের ই বাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের কর্মচারীদের কোয়ার্টারের পেছনের নির্ধারিত জায়গাতে ক্যান্সার হাসপাতালের ভবনটির নির্মাণ কাজ শুরু হবে। এরইমধ্যে গত ২৯ জুলাই পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে দরপত্র আহ্বান করেছে গণপূর্ত বিভাগ। আশাকরা হচ্ছে নভেম্বর মাস থেকেই ভবনটির নির্মাণ কাজ শুরু হবে।

গণপূর্তের বরিশালের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুদা জানান, টেন্ডার প্রক্রিয়া শেষে স্থানীয় মন্ত্রী ক্যান্সার হাসপাতাল উদ্বোধনের পর কাজ শুরু হবে নির্মাণ কাজ।

এদিকে ১৭তলার ফাউন্ডেশনে ১৫তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতাল ভবন দু’টি বেইজমেন্টসহ নির্মিত হবে বলে জানিয়েছেন গণপূর্তের বরিশালের উপ-সহকারী প্রকৌশলী মো. ওবায়দুল হক।

ক্যান্সার হাসপাতালটিতে চিকিৎসার জন্য ১শ’ শয্যা থাকবে জানিয়ে তিনি আরও বলেন, হাসপাতাল তৈরির জন্য তিন একর জায়গা পাওয়া গেছে। তবে এত জায়গার প্রয়োজন হবে না।

প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, ১৫তলা বিশিষ্ট ক্যান্সার হাসপাতালের ভবনটির জন্য প্রায় ৯৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। আর গোটা প্রজেক্টটি ক্যান্সার হাসপাতালের নামে হলেও ১৫ তলার মধ্যে ছয় তলা পর্যন্ত ক্যান্সার হাসপাতালের জন্য নির্ধারিত থাকবে। অপরদিকে বাকি তলাগুলো কার্ডিওলোজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিটসহ আরও বেশ কয়েকটি বিভাগের জন্য নির্ধারণ করা হবে।

এদিকে বরিশালে এই প্রথমবারের মতো ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ শুরু হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছে নগরবাসী।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর একনেকের সভায় বিভাগীয় শহর বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১শ’ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপনের অনুমোদন দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

চারঘাটে অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি ইউএনও সহায়তা প্রদান

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন    চারঘাট(রাজশাহী) প্রতিনিধিঃ   রাজশাহীর চারঘাট উপজেলার বামনদিঘী গ্রামে বৈদ্যুতিক সটসার্কিটে একটি বাড়ি পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। জানা যায় আজ মঙ্গলবার ভোর

শরীয়তপুরে দুই গ্রুপের সংঘর্ষ, নিহত ১

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শরীয়তপুরের পালং মডেল থানায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত হয়েছে। এ ঘটনায় আরও অন্তত ২০ জন আহত

বাংলাদেশ কি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শারীরিকভাবে দূরে থাকলেও মানসিকভাবে বাংলাদেশ থেকে দূরে থাকতে পারি না। মাঝেমধ্যে যে দূরে থাকার চেষ্টা করিনি তা নয়, তবে শেষমেষ পারিনি।

সরকারের বিদায়ের সময় ঘনিয়ে এসেছে: ফখরুল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্যাতন-নিপীড়ন ও নেতাকর্মীদের ওপর হামলা এবং গ্রেফতার করে ক্ষমতায় থাকা যাবে না। আওয়ামী সরকারের

শ্রীলঙ্কায় এক ধাক্কায় বিদ্যুতের দাম বাড়ল ৭৫ শতাংশ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: অর্থনৈতিক ও জ্বালানি সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় বিদ্যুতের দাম এক ধাক্কায় বেড়েছে ৭৫ শতাংশ। আগামীকাল (১০ আগস্ট) থেকে বিদ্যুতের নতুন এ মূল্য

রাজশাহীতে পালিত হচ্ছে পবিত্র আশুরা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুননিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে পবিত্র আশুরা। মঙ্গলবার (৯ আগস্ট) সকালে বিভিন্ন ধর্মীয় সংগঠন দিনটি পালনে তাজিয়া

%d bloggers like this: