বৃহস্পতিবার ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় কৃষির আধুনিকায়ন হয়েছে : কৃষিমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

 

রাজশাহী নিউজ টুডে ডেস্ক:

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি এখন আধুনিক এবং বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দূরদর্শিতা ও প্রজ্ঞার ফলে কৃষিতে আজ বিরাট সফলতা এসেছে। কারণ তার কৃষি ও কৃষক পরিবারের অভিজ্ঞতা রয়েছে।

 

রবিবার দুপুরে নীলফামারীর সদর উপজেলার চিনিরকুটি এলাকায় ব্যক্তি উদ্যোগে দ্বিতীয় কাজুবাদাম প্রক্রিয়াকরণ কারখানা উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

 

অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত থেকে ‘জ্যাকপট ক্যাসু নাটস ইন্ডাস্ট্রিজ লিমিটেড-২’ এর উদ্বোধন করেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, এক সময়ের পশ্চাৎপদ এলাকা হিসেবে পরিচিত নীলফামারী, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, কুড়িগ্রামের মানুষ না খেয়ে থাকতো। আশ্বিন-কার্তিক মাসে কাজের অভাব ছিল। সে কারণে মঙ্গা এলাকা হিসেবে পরিচিত পেয়েছিল।

এখন আর অভাব নেই এই অঞ্চেলের মানুষদের। পেটপুড়ে খেতে পারছে। কর্মসংস্থান হয়েছে। উন্নয়নের সুফল ঘরে ঘরে ভোগ করছে।

 

তিনি বলেন, কাজু বাদাম পাহাড়ি এলাকার জমিতে আবাদ হয়। সেখান থেকে বাদাম নিয়ে এসে প্রক্রিয়াকরণ করে বাজারজাত করা হচ্ছে এবং আমরা রফতানি করছি। পাহাড়ি এলাকা ও মৌলভীবাজার জেলা মিলে সাড়ে সাত লাখ হেক্টর জমি পতিত রয়েছে, সেগুলো ব্যবহার করে কাজু বাদাম উৎপাদনে পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

ব্যক্তি উদ্যোগে নীলফামারীতে কাজুবাদাম প্রক্রিয়াকরণ কারখানা তৈরি হওয়ায় উদ্যোক্তাদের সাধুবাদ জানিয়ে তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন মন্ত্রী।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষি মন্ত্রণালয়ের মহাপরিচালক আব্দুল মুয়িদ, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাহিদ মাহমুদ, ডেইলি অবজারভারের প্রধান প্রতিবেদক মহসীনুল করিম লেবু, চ্যানেল টোয়েন্টিফোরের সিনিয়র রিপোর্টার ফয়জুল সিদ্দিকী বক্তব্য দেন।

 

‘জ্যাকপট ক্যাসু নাটস ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ এর ব্যবস্থাপনা পরিচালক ইবনুল আরিফুজ্জামান স্বাগত এবং ভার্চয়ালে যুক্ত থেকে বক্তব্য দেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আসাদুজ্জামান প্রামানিক।

এই বিভাগের আরও খবর

তানোরে বীর মুক্তিযোদ্ধার ঘর নির্মানে যুবলীগ নেতা বাধা 

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন    সাইদ সাজু, তানোর থেকেঃ রাজশাহীর তানোর উপজেলার সরনজাই ইউনিয়নের (ইউপি) সরকারপাড়া গ্রামের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ মন্ডলের দখলীয় সম্পত্তিতে ঘর

৬.৯ বিলিয়ন ডলার মূল্যের টেসলার শেয়ার বিক্রি করেছেন ইলন মাস্ক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক টেসলার ৬.৯ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছেন। মঙ্গলবার প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে।

প্রথমবারের মতো কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ হিসেবে প্রফেসর ড. খুরশীদা বেগমকে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার

পাহাড় কাটায় চসিক কাউন্সিলর জসিম ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিম (৫৩) এবং তার স্ত্রী তাছলিমা বেগমের (৩৯) বিরুদ্ধে পাহাড়

ব্যবসায়ীর হারিয়ে যাওয়া লাখ টাকা পেয়ে ফেরত দিলেন দিনমজুর

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বরিশালে এক ব্যক্তির হারিয়ে যাওয়া প্রায় ২ লাখ টাকা ৩ দিন পর ফিরে পেয়েছেন প্রকৃত মালিক। যে ব্যক্তি টাকা খুঁজে পেয়ে

এবাদতের জোড়া আঘাতে চাপে জিম্বাবুয়ে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে এবাদতের জোড়া আঘাতে চাপে পড়েছে জিম্বাবুয়ে। ষষ্ঠ ওভারের তৃতীয় বলে ওয়েসলি মাধেভেরেকে আউট করে ওয়ানডে ক্যারিয়ারের

%d bloggers like this: