বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

পুরনো দিনের দুর্লভ সব যন্ত্র দেখা যাবে ফিল্ম মিউজিয়ামে

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে স্থাপিত হচ্ছে ফিল্ম মিউজিয়াম। এরইমধ্যে শুরু হয়েছে এর সাজ সজ্জার কাজ। ঢাকাই সিনেমার শুরু থেকে এ পর্যন্ত দুর্লভ এবং ব্যবহৃত সব জিনিস রাখা হবে এই জাদুঘরে।

সংশ্লিষ্টরা বলছেন, চলচ্চিত্র গবেষণায় এই মিউজিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

১৯৭৮ সালের ১৭ মে ধানমন্ডির একটি ভাড়া বাড়ি থেকে যাত্রা শুরু হয়েছিলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভের। ২০১৭ সালের জুলাই মাসে নিজস্ব ভবনে স্থানান্তিরত হয় এটি। যার দোতলায় অবস্থান ‘ফিল্ম মিউজিয়াম’ এর।

জাদুঘরে প্রবেশের মুখেই রয়েছে বাহারি সব যন্ত্রের প্রদর্শনী। রয়েছে রাজশাহীর উপহার সিনেমা হলের ৩৫ মিমি ফিল্ম প্রজেক্টর, ফিল্ম স্লাইড, ফিল্ম ব্লকসহ চলচ্চিত্র শিল্পের অনেক বিবর্তনের নিদর্শন।

রয়েছে আলমগীর কবীর, সুলতানা জামানের নানা ধরণের পুরস্কার। চলচ্চিত্র সম্পর্কিত নানা ধরণের প্রকাশনার কপি। পুরানো ক্যামেরা, ফিল্মের নেগেটিভ, এডিটিং মেশিন, ক্যামেরা স্ট্যান, লাইটসহ রয়েছে ফিল্ম জয়েনার।

গত ২৪ মে থেকে শুরু হয় এই মিউজিয়াম সাজানোর কাজ। ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামুল কবীর জানান, ফিল্মের সাথে জড়িত বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকে এরই মধ্যে সংগ্রহ শুরু হয়েছে বাংলা চলচ্চিত্রের দুর্লভ সব জিনিস। সাজ সজ্জার কাজ শেষে খুব শীঘ্রই উন্মুক্ত হবে ফিল্ম মিউজিয়াম।

এই বিভাগের আরও খবর

স্কুলের বেতন দিতে পারতেন না আমির খানের বাবা?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন‘লাল সিং চাড্ডা’ মুক্তি পাওয়ার অপেক্ষায় আছেন আমির খান। কারিনা কাপুরের সঙ্গে জুটি বেঁধে তিনি নিয়ে আসছেন হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি রিমেক।

অপরাধ জগতের গল্প নিয়ে প্রচারে ‘মুসা’

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  বৈশাখী টেলিভিশনে প্রচারিত হবে নতুন ধারাবাহিক নাটক ‘মুসা’। নাটকের গল্পে দেখা যাবে মুসা সব অনিয়ম রুখতে গিয়ে নিজেই পরিণত হয় গ্যাংস্টারে। শুরু

হিরো আলমকে আটক নয়, জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়: ডিএমপি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: আশরাফুল আলম ওরফে হিরো আলমকে নিয়ে দেশি-বিদেশি গণমাধ্যমে সম্প্রতি খবর প্রকাশিত হয়। এ বিষয়ে বিবৃতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতে

বৈশাখী টিভির ধারাবাহিক ‘বউ শাশুড়ি’

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বৈশাখী টিভির জনপ্রিয় ধারাবাহিক ‘বউ শাশুড়ি’। সোমবার রাত ৮টা ৪০ মিনিটে প্রচারিত হবে নাটকটি। টিপু আলম মিলনের গল্পে, আকাশ রঞ্জনের চিত্রনাট্য

কন্যাদান করা ‘ভাই’ এর সঙ্গে পরকীয়ার অভিযোগ অভিনেত্রীর বিরুদ্ধে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ২০২১ সালে বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা করেছিলেন টেলিভিশন জুটি করণ মেহরা ও নিশা রাওয়াল। এবার সাবেক স্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন করণ।

বেতন না দিয়ে অপহরণের অভিযোগ হিরো আলমের বিরুদ্ধে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: পাওনা টাকা না দিয়ে অপহরণের অভিযোগ উঠেছে হিরো আলমের বিরুদ্ধে। গত শুক্রবার গাজীপুরের শ্রীপুর থানায় হিরো আলমের বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি)

%d bloggers like this: