শনিবার ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পরমাণু চুক্তি নিয়ে মুখ খুললো ইরান

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক

 

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-তে ইরানের বিরুদ্ধে আনীত সব অভিযোগ প্রত্যাহার না করা পর্যন্ত পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি করা সম্ভব নয়। মঙ্গলবার রাতে নিউ ইয়র্কে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে এমন মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলোকে এ কথা প্রমাণ করতে হবে যে, তারা যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত হয়ে স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণ করে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে সোমবার নিউ ইয়র্কে পৌঁছান রাইসি।

ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে তিনি বলেন, ইরান পাশ্চাত্যের সঙ্গে একটি ন্যায়ভিত্তিক ও টেকসই চুক্তি চায়। তবে সেজন্য তেহরানের বিরুদ্ধে আইএইএতে আনা ভিত্তিহীন অভিযোগগুলোর ইতি টানতে হবে।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়ারও সমালোচনা করেন ইব্রাহিম রাইসি। তিনি বলেন, ইউরোপীয় দেশগুলো সে সময় যুক্তরাষ্ট্রের প্রভাব থেকে বের হয়ে ইরানের সঙ্গে করা চুক্তির বাস্তবায়ন নিশ্চিত করতে পারেনি। কাজেই ওয়াশিংটন যাতে আবার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে না পারে সেজন্য সম্ভাব্য চুক্তিতে তাদের জন্য শাস্তিমূলক ব্যবস্থা রাখতে হবে। ইরান এ ব্যাপারে যে গ্যারান্টি চায় সেটি অযৌক্তিক নয়।

তেহরানের সঙ্গে পরমাণু আলোচনা চলমান থাকা অবস্থায় ফ্রান্সসহ তিন ইউরোপীয় দেশ সম্প্রতি আইএইএতে ইরানের বিরুদ্ধে যে বিবৃতি দিয়েছে সেটিরও তীব্র সমালোচনা করেন রাইসি। তিনি বলেন, এ ধরনের অগঠনমূলক কাজ করে চুক্তির আশা করা বাতুলতা ছাড়া আর কিছু নয়।

বৈঠকে ফরাসি প্রেসিডেন্ট চলমান পরমাণু আলোচনার ব্যাপারে কিছু প্রস্তাবনা তুলে ধরেন। তিনি স্বীকার করেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে বলে আইএইএ নিশ্চিত করার পরও ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন একতরফাভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যায়। ইউরোপও যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে এটি বাস্তবায়ন করতে ব্যর্থ হয়।

ইরানের প্রেসিডেন্টকে প্যারিস সফরের আমন্ত্রণ জানিয়ে ম্যাক্রোঁ বলেন, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করার সুযোগগুলো উভয় দেশেরই কাজে লাগানো উচিত। সূত্র: পার্স টুডে।

এই বিভাগের আরও খবর

সাইবার নিরাপত্তায় ৪টি বিষয়ে মানার পরমার্শ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   নিরাপদ অনলাইন কঠিন তো নয়, সতর্ক থাকলেই হয়- এই প্রতিপাদ্যে সারাদেশে সপ্তম সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে অক্টোবর মাসকে ঘোষণা

দুর্গাপূজা ঘিরে দেশজুড়ে নিরাপত্তা জোরদার

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   রাত পোহালেই শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। গত বছরের সহিংসতার বিষয়টি মাথায় রেখে এবারের

হাতিয়াতে দুই ডাকাত গ্রুপের সংঘর্ষে নিহত ৩

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় দুই ডাকাত গ্রুপের সংঘর্ষে তিন ডাকাত নিহত হয়েছে।   ঘটনাস্থল থেকে তিনটি এক নলা বন্দুক, দুই

বিদেশীদের কাছে বিএনপি আমলের দুঃশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি বিএনপি সরকারের দুর্নীতি, অনিয়ম ও বিরোধীদের বিরুদ্ধে চালানো নৃশংসতার বর্ণনা তুলে ধরতে প্রবাসী

রাতেই টাইগারদের নিউজিল্যান্ড যাত্রা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   অপেক্ষাকৃত দুর্বল দল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২-০ টি-টোয়েন্টি সিরিজ জিতে টাইগাররা আপাতত হারের বৃত্ত ভাঙতে পেরেছে। যদিও বোলিং-ব্যাটিং দুই

ইরানে বেড়েই চলেছে বিক্ষোভ, মৃত্যু বেড়ে ৮৩

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ইরানের নীতি পুলিশের কাস্টডিতে মাশা আমিনির মৃত্যুকে ঘিরে দেশটিতে ক্রমেই বিক্ষোভ বেড়ে চলেছে। এই বিক্ষোভ দমনে দেশটির সরকার কঠোর হচ্ছে।

%d bloggers like this: