বুধবার ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন রুশ যুদ্ধবিমান পাচ্ছে মিয়ানমার

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক

 

রাশিয়ার কাছ থেকে নতুন সুখই এসইউ-৩০এসএম যুদ্ধবিমান পেতে যাচ্ছে মিয়ানমার। জান্তা মুখপাত্র মেজর জেনারেল ঝাও মিন তুন মঙ্গলবার বলেছেন, চলতি মাসে রাশিয়া সফরে সামরিক সরকার প্রধান মিন অং হ্লাইং ব্যক্তিগতভাবে এগুলোর উৎপাদন পরিদর্শন এবং পরীক্ষা করে দেখেছেন। শিগগিরই এগুলো মিয়ানমারকে সরবরাহ করবে রাশিয়া। মিয়ানমার বিষয়ক সংবাদমাধ্যম ইরাবতি এ খবর জানিয়েছে।

২০১৮ সালে স্বাক্ষরিত ২০৪ মিলিয়ন ডলার মূল্যের একটি চুক্তির আওতায় মিয়ানমারের কাছে ছয়টি যুদ্ধবিমান বিক্রি করছে রাশিয়া।

এই বছরের মার্চ মাসে দুটি যুদ্ধবিমান পেয়েছে মিয়ানমার। বাকিগুলো খুব শিগগিরই সরবরাহ করবে রাশিয়া।

দীর্ঘদিন ধরে রাশিয়ার সামরিক সরঞ্জাম ব্যবহার করে আসছে মিয়ানমার। গত বছরের সামরিক অভ্যুত্থানের পর জান্তাপ্রধান তিনবার রাশিয়া সফর করেছেন। তিনি নিজেও রুশ অস্ত্রের ভক্ত। তিনি বলেছেন, আমি এগুলো পছন্দ করি।

স্টকহোমের আন্তর্জাতিক পিস রিসার্চ ইনস্টিটিউট বলেছে, ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত মিয়ানমারের কাছে রাশিয়া আরও ২৪৭ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র বিক্রি করেছে।

রাশিয়ার কাছ থেকে মিয়ানমারের ক্রয়কৃত সামরিক সরঞ্জামের মধ্যে রয়েছে মিগ-২৯ যুদ্ধবিমান এবং ইয়াক-১৩০ কম্ব্যাট ট্রেইনার, এমআই-১৭, এমই-২৪ ও এমআই-৩৫ যুদ্ধের হেলিকপ্টারসহ অন্যান্য অস্ত্র।

এমন সময় মিয়ানমারের জান্তা নতুন রুশ যুদ্ধবিমান শিগগিরই পাওয়ার কথা জানালো, যখন দেশটির সেনাদের গুলিবর্ষণে ১১ স্কুলশিশু নিহতের ঘটনায় শোক বিরাজ করছে। শুক্রবার সাগাইং অঞ্চলে হেলিকপ্টার থেকে স্কুলে গুলিবর্ষণে এই হতাহতের ঘটনা ঘটে। এখনও নিখোঁজ রয়েছে ১৫ শিশু।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রুশ নির্মিত এমআই-৩৫ হেলিকপ্টার থেকে স্কুলে গুলিবর্ষণ করা হয়েছে। জান্তার দাবি, স্কুলে প্রতিরোধ যোদ্ধারা লুকিয়ে ছিল। তবে স্থানীয়রা এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

এই বিভাগের আরও খবর

নাচোলে সুবর্ণ জয়ন্তী ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ক্রিকেট একাডেমি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুননাচোল থেকে শাকিল রেজাঃ   চাঁপাইনবাবগঞ্জের নাচোলে শ্যামলী সংঘ সুবর্ণ জয়ন্তী ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে

বাঘায় সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনবাঘা (রাজশাহী) প্রতিনিধি:   জনসচেতনমূলক কার্যক্রমের মাধ্যমে বিদ্যমান আন্তধর্মীয় সম্পর্ক ও সামাজিক বন্ধনকে সুসঙ্গত রাখাসহ অস¤াপ্রদায়িক চেতনাই ধর্মীয় ও সামাজিক বন্ধনকে এগিয়ে নিতে

সাফজয়ী নারী ফুটবলারদের সঙ্গে ভাবনার উচ্ছ্বাস

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   দেশের নারী ফুটবলাররা সম্প্রতি সাফ ফুটবল শিরোপা জয় করে জাতিকে বিশ্বের বুকে গর্বিত করেছেন। তাদের ঐতিহাসিক সাফল্যে বিশ্বজুড়ে বাঙালিরা উচ্ছ্বসিত।

পাকিস্তানি আর্মির বুলেট ও জিয়ার দুঃশাসন আওয়ামী লীগকে ঘরে তুলে দিতে পারেনি: এস এম কামাল হোসেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   বিএনপি নেতাদের উদ্দেশে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেছেন, আওয়ামী লীগকে ভয় দেখাবেন না। পাকিস্তানি আর্মির বুলেট ও

কেন ভারতে তৈরি হচ্ছে আইফোন-১৪?

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ভারতে আইফোন-১৪ উৎপাদন শুরু করার কথা জানিয়েছে অ্যাপল। চীনের ওপর নির্ভরতা কমাতেই কোম্পানিটি এই উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম

ভোট ডাকাতি করতেই ইভিএম কেনার পাঁয়তারা : খন্দকার মোশাররফ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   সরকার মেশিনে ভোট ডাকাতি করতেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার পাঁয়তারা করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.

%d bloggers like this: