সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

নকশা বদলাচ্ছে উইকিপিডিয়া

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

বিগত প্রায় ২০ বছর ধরে অনলাইন জ্ঞানকোষ হিসেবে সেবা দিচ্ছে উইকিপিডিয়া। এবারে এক দশকে প্রথমবারের মতো ডেস্কটপ সংস্করণের নকশা বদলাতে যাচ্ছে ‘সাধারণ মানুষের লেখা’ এ এনসাইক্লোপিডিয়া।

 

সাইটটি আরও আকর্ষণীয় করে তুলতেই নকশা বদলাচ্ছে মূল প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন।

মিডিয়াউইকি পোস্টে প্রস্তাবিত নতুন ফিচারগুলো নিয়ে এখনই জানতে পারবেন গ্রাহক। নতুন নকশার কিছু জিফ অ্যানিমেশনও শেয়ার করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

নতুন ফিচারের একটি হলো, বাম দিকে সংকোচনযোগ্য সাইডবার। সাইডবারটি বাটনের মাধ্যমে লুকিয়ে রাখার এ ফিচারের কারণে মূল লেখা থেকে মনোযোগ সরবে না গ্রাহকের। এতে বাম দিকে অপ্রাসঙ্গিক কনটেন্ট এবং লিঙ্কের সংখ্যাও সীমিত হবে। পেজের ভাষা বদলাতে একটি ওয়ান-ক্লিক বাটনও যোগ হচ্ছে নতুন নকশায়।

সার্চ টুলটিও আরও উন্নত করতে কাজ করছে উইকিপিডিয়া। এ ছাড়া উইকিপিডিয়া পেজে লোগোর আকার ছোট করতেও কনফিগারেশন বদলাচ্ছে সাইটটি। মোবাইল সংস্করণেও একই নকশা আসবে কি না, তা জানায়নি প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

শুধু অন্যের কথা শুনে, সঙ্গ দিয়েই মাসে লক্ষাধিক টাকা আয় (ভিডিও)

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: কাজ বলতে যা বোঝায় তার কিছুই করেন না। ৩৮ বছর বয়সী শোজি মরিমোতো একাকী মানুষকে শুধু সঙ্গ দেন, তার সঙ্গে খাবার খান।

হোয়াটসঅ্যাপে সব মেসেজের স্ক্রিনশট নেওয়া যাবে না

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ব্যবহারকারীদের স্বার্থে বরাবরই নতুন নতুন ফিচার নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। কিছুদিন আগে নতুন ফিচারের কথা জানিয়েছিল এই মেসেজিং অ্যাপ। যার মধ্যে অত্যন্ত

গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সিসকোতে সাইবার হামলা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  গুগল অ্যাকাউন্টে অনুপ্রবেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিসকোয় সাইবার হামলা চালিয়েছে হ্যাকাররা। মে মাসের হামলায় সিসকো ক্ষতিগ্রস্ত না হওয়ার কথা জানালেও

ফেসবুক-ইউটিউবে কত টাকার বিজ্ঞাপন যায়, জানতে চেয়ে চিঠি

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমে গত এক বছরে কত টাকার ডিজিটাল বিজ্ঞাপন প্রচার হয়েছে, তার তথ্য জানতে চেয়ে চিঠি দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক

৬.৯ বিলিয়ন ডলার মূল্যের টেসলার শেয়ার বিক্রি করেছেন ইলন মাস্ক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক টেসলার ৬.৯ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছেন। মঙ্গলবার প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে।

সিক্স-জি নিয়ে ভিভোর শ্বেতপত্র প্রকাশ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  বিল্ডিং এ ফ্রিলি কানেক্টেড ফিজিকাল অ্যান্ড ডিজিটাল ইন্টিগ্রেটেড ওয়ার্ল্ড: সিক্স-জি সার্ভিসেস, ক্যাপাবিলিটিস অ্যান্ড এন্যাবলিং’ শিরোনামে শ্বেতপত্র প্রকাশ করেছে ভিভো কমিউনিকেশন রিসার্চ ইন্সটিটিউট।

%d bloggers like this: