শনিবার ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ডলারের পতন প্রক্রিয়া ঠেকিয়ে রাখার আর কোনও উপায় নেই: রুশ স্পিকার

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

বিশ্ববাজারে ডলারের যে পতন প্রকিয়া শুরু হয়েছে তা ঠেকিয়ে রাখার আর কোনও উপায় নেই বলে মন্তব্য করেছেন রুশ সংসদের নিম্নকক্ষ দুমার স্পিকার ভোজিস্লাভ ভোলোদিন।

মঙ্গলবার নিজের টেলিগ্রাম চ্যানেলে  তিনি বলেন,  বিশ্ববাজার থেকে ডলারকে বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রক্রিয়া বন্ধ করার আর কোনও উপায় নেই।

তিনি রাশিয়ার পক্ষ থেকে ডলারে লেনদেন বন্ধ করার কারণ উল্লেখ করে বলেন, যে পরিমাণ ডলার ছাপিয়ে বিশ্ববাজারে ছেড়ে দেওয়া হয় তার বিপরীতে তেমন কোনও সম্পদ থাকে না।

 

মার্কিন সরকার বিশ্বব্যাপী তার সাম্রাজ্যবাদী লক্ষ্য চরিতার্থ করার জন্য ওয়াশিংটনের ‘অবাধ্য’ দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া বিভিন্ন দেশকে বাগে আনতে আমেরিকার প্রধান হাতিয়ার থাকে ডলার। এসব দেশে ডলারের দাম বাড়িয়ে দিয়ে সেসব দেশের সরকারগুলোকে আমেরিকার কথামতো চলতে বাধ্য করা হয়।

এ সম্পর্কে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২১ সালে এক বক্তব্যে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, মার্কিন সরকার তার মুদ্রা ডলারকে রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ চরিতার্থ করার হাতিয়ার হিসেবে ব্যবহার করার কারণে আন্তর্জাতিক রিজার্ভ হিসেবে এই মুদ্রা তার গ্রহণযোগ্যতা হারাবে। এরপর প্রেসিডেন্ট পুতিন বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে রাশিয়ার অর্থনৈতিক লেনদেনে ডলারকে বাদ দিয়ে দ্বিপক্ষীয় মুদ্রা চালু করার প্রক্রিয়া শুরু করেন।

দুমার স্পিকার ভোজিস্লাভ ভোলোদিন আরও বলেন, আমেরিকার ডলার ছাপানোর কারখানাগুলো এখন আর কোনও চুক্তি বা প্রতিশ্রুতি মেনে চলে না; আর এ কারণেই আমেরিকা বড় ধরনের বৈদেশিক ঋণে জড়িয়ে পড়েছে এবং দেশটিতে নজিরবিহীন মন্দা দেখা দিয়েছে।

দুমার স্পিকার বলেন, অবৈধ নিষেধাজ্ঞা, লেনদেনে ডলার পরিশোধে সীমাবদ্ধতা আরোপ এবং কোনও কোনও দেশের বৈদেশিক রিজার্ভ আটকে দেওয়ার মতো ঘটনায় অন্যান্য দেশ এখন আর এ ব্যাপারে নিশ্চিত হতে পারছে না যে, তাদের সঙ্গেও আমেরিকা একই আচরণ করবে না।

তিনি ডলার দুর্বল হওয়ার আরেকটি কারণ উল্লেখ করে বলেন, আমেরিকার নেতৃত্বে এক মেরুকেন্দ্রিক যে বিশ্বব্যবস্থা ছিল তা ভেঙে পড়তে যাচ্ছে। এখন বহুমেরুকেন্দ্রিক বিশ্বের যুগ শুরু হচ্ছে। এ কারণে ডলার তার গ্রহণযোগ্যতা হারাচ্ছে।

ভোলোদিন আরও বলেন, যেকোনও বৈদেশিক মুদ্রা সর্বোচ্চ ১০০ বছর বিশ্বের ওপর রাজত্ব করে। ডলার সেই সময়টা পার করে ফেলেছে। সূত্র: তাস

এই বিভাগের আরও খবর

সাইবার নিরাপত্তায় ৪টি বিষয়ে মানার পরমার্শ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   নিরাপদ অনলাইন কঠিন তো নয়, সতর্ক থাকলেই হয়- এই প্রতিপাদ্যে সারাদেশে সপ্তম সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে অক্টোবর মাসকে ঘোষণা

দুর্গাপূজা ঘিরে দেশজুড়ে নিরাপত্তা জোরদার

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   রাত পোহালেই শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। গত বছরের সহিংসতার বিষয়টি মাথায় রেখে এবারের

হাতিয়াতে দুই ডাকাত গ্রুপের সংঘর্ষে নিহত ৩

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় দুই ডাকাত গ্রুপের সংঘর্ষে তিন ডাকাত নিহত হয়েছে।   ঘটনাস্থল থেকে তিনটি এক নলা বন্দুক, দুই

বিদেশীদের কাছে বিএনপি আমলের দুঃশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি বিএনপি সরকারের দুর্নীতি, অনিয়ম ও বিরোধীদের বিরুদ্ধে চালানো নৃশংসতার বর্ণনা তুলে ধরতে প্রবাসী

রাতেই টাইগারদের নিউজিল্যান্ড যাত্রা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   অপেক্ষাকৃত দুর্বল দল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২-০ টি-টোয়েন্টি সিরিজ জিতে টাইগাররা আপাতত হারের বৃত্ত ভাঙতে পেরেছে। যদিও বোলিং-ব্যাটিং দুই

ইরানে বেড়েই চলেছে বিক্ষোভ, মৃত্যু বেড়ে ৮৩

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   ইরানের নীতি পুলিশের কাস্টডিতে মাশা আমিনির মৃত্যুকে ঘিরে দেশটিতে ক্রমেই বিক্ষোভ বেড়ে চলেছে। এই বিক্ষোভ দমনে দেশটির সরকার কঠোর হচ্ছে।

%d bloggers like this: