সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কেন হাত-পায়ে কড়া পড়ে, কী করবেন

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক

হাত ও পায়েই মূলত কড়া পড়ে। বিভিন্ন কারণে এই কড়া পড়ে থাকে।

 

হাতে কড়া

যারা নিয়মিত ভারী জিনিসপত্র হাতে ধরে তোলেন, তাদের হাতের তালুতে কড়া পড়ে যায়। নির্মাণকাজের সঙ্গে যুক্ত মানুষ, কল-কারখানার শ্রমিকদের হাতের তালুতে এমন কড়া দেখা যায়। জিমে গিয়ে মাত্রাতিরিক্ত ভারী ওজন তোলার মতো পরিশ্রম করলেও হাতের তালুতে কড়া পড়ে যেতে পারে। বক্সিংয়ের মতো খেলার সঙ্গে যুক্ত ব্যক্তি যারা প্র্যাকটিসের সময় গ্লাভস পরেন না, তাদের আঙুলের গাঁটে কড়া পড়ে যেতে পারে।

পায়ে কড়া

পায়ের অ্যাঙ্কলে মেলিওলাস নামক হাড় উঁচু হয়ে থাকে, সেখানেও কড়া পড়ে এবং চামড়ায় মোটা কালো ছোপ পড়ে যায়। বিশেষ করে যারা মাটিতে বাবু হয়ে বসে খাবার খান বা কাজ করেন, তাদের সমস্যা বেশি হয়।

হাঁটুতে কড়া

হাঁটুতে ভর দিয়ে কাজ করলেও সেখানে চামড়া মোটা হয়ে যেতে পারে। হাঁটুর ওপর চাপ দিয়ে ঘর মুছলে বা কাজ করলে এ সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

পায়ের আঙুলে কড়া

সর্বক্ষণ চটি পরে রাস্তায় ঘোরাঘুরি করলে পায়ের আঙুলে কড়া হতে পারে। ধুলাবালির মধ্যে চলাফেরা করার ফলে ক্রমাগত ঘর্ষণে আঙুলের গাঁটে কড়া পড়ে যায়। কারও কারও শক্ত জুতা পরার অভ্যাস থাকলেও আঙুলে কড়া পড়ে যেতে পারে।

কী করবেন

এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

প্রথমে ত্বকের ওই অংশে ঘর্ষণ প্রতিরোধ করার ব্যবস্থা। একই সঙ্গে ত্বকের ওই অংশে আর্দ্রতা বজায় রাখাও জরুরি। ময়েশ্চারাইজারে যেন কেরাটোলাইটিক এজেন্ট থাকে।
এর কাজ হলো– ত্বকের যে অংশ শক্ত হয়ে গেছে তাকে নরম করা এবং অতিরিক্ত ত্বক তৈরি হওয়া বন্ধ করা।

এ ছাড়া খুব ভালো হয় স্যালিসাইলিক অ্যাসিড এবং ইউরিয়া থাকে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারলে।

সঠিকভাবে ময়েশ্চারাইজার ব্যবহারের সঙ্গে রোগীকে সাবান ব্যবহারের ক্ষেত্রেও সতর্ক হতে হবে। মাত্রাতিরিক্ত ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা চলবে না। খোলা হাতে ডিটারজেন্ট পাউডার ব্যবহার করাও যাবে না।

শক্ত জুতা থেকে কড়া পড়লে নরম জুতা পরতে হবে। হাতের কড়া পরা আটকাতে গ্লাভস পরে ভারী জিনিস তুলুন।

লেখক : ডাবো মেডিকেল সেন্টার, নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়া

এই বিভাগের আরও খবর

কোন খোসা কীভাবে কাজে লাগাবেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক ফল ও সবজির খোসা সাধারণত ফেলে দিই আমরা। তবে এগুলোকেও কাজে লাগানো যায় বিভিন্নভাবে। জেনে নিন কোন খোসা কীভাবে কাজে লাগাবেন।

মারণক্ষমতা কমবে, দ্বিগুণ হবে ক্যান্সার নিয়ে বেঁচে থাকা রোগীর সংখ্যা; দাবি গবেষকদের

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আগামী এক দশকের মধ্যে নিরাময় অযোগ্য ক্যান্সার নিয়ে বেঁচে থাকা রোগীর হার দ্বিগুণ হতে পারে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।  

চুল পড়া বন্ধে ১০ ঘরোয়া সমাধান

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন  বিশেষজ্ঞরা বলছেন দিনে ১০০টি পর্যন্ত চুল পড়া স্বাভাবিক। তবে এর বেশি পড়লেই শুরু হয় সমস্যা। চুল পাতলা হয়ে যাওয়া কিংবা ঝরে পড়ার

সকালে খালি পেটে পানি পানের ৭ উপকারিতা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক বলা হয়, পানির অপর নাম জীবন। আর এই কথাটিতেই বোঝা যায় যে, পানি আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের ৭০ শতাংশই

আরও আকর্ষণীয় হয়ে উঠবেন যেভাবে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক নিজেকে একটু একটু করে উন্নত করে তোলার মাধ্যমেই অন্যের কাছে নিজেকে আকর্ষণীয় করে তুলতে পারেন! আকর্ষণীয় হবার মাধ্যম কিন্তু শুধুমাত্র শারীরিকভাবেই

ডেঙ্গু ও আকস্মিক কিডনি বিকল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক   আজকাল ঘরে ঘরে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েই চলেছে। আমাদের সবারই জানা এডিস মশা ডেঙ্গুর বাহক। সাধারণত স্বচ্ছ জমে থাকা পানিতেই এদের