শুক্রবার ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনাভাইরাস: পরিবারের সুরক্ষায় করণীয়

নিউজটি শেয়ার করুন

মহামারী করোনাভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে পুরো বিশ্ব। বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৭ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃতের সংখ্যা ১০ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে।

 

এই রোগের এখনও যেহেতু কোনো টিকা আবিষ্কার হয়নি, তাই এ ভাইরাসের সংক্রমণ রোধে অন্যতম উপায় হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলা।

এ সময় প্রত্যেকে পরিবারের প্রতি যত্নশীল হতে হবে। এ ছাড়া শিশু ও বয়স্কসহ পরিবারের অন্য সদস্যদের স্বাস্থ্যবিধি মেনে চলার প্রতি গুরুত্ব দিতে হবে। এ ছাড়া করোনা বিষয়ে তাদের অবগত করতে হবে।

আসুন জেনে নিই করোনায় সংক্রমণ থেকে পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখতে কী করবেন-

১. প্রথমেই পরিবারের সবাইকে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এ ছাড়া ঘরে থেকে বের হলেই মাস্ক ব্যবহার ও সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

২. পরিবারে কেউ ঘর থেকে বাইরে বের হলেই ঘরে ফিরে হাত ধোয়াসহ গায়ের কাপড় পরিষ্কার করতে হবে।

৩. এ সময় ঘর জীবাণুমুক্ত রাখা জরুরি। ঘর পরিষ্কার রাখতে স্যাবলন ও ফিনাইল ব্যবহার কারা যেতে পারে।

৪. পরিবারের বয়স্কদের প্রতি বেশি যত্ন নিতে হবে। যার ঘর থেকে বাইরে বের হয় তাদের থেকে বয়স্কদের আলাদা রাখুন।

৫. করোনা থেকে বাঁচতে সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। এ জন্য ভিটামিন সি ও জিংক সমৃদ্ধ খাবার খেতে হবে। এ ছাড়া সবুজ শাকসবজি ও প্রোটিন জাতীয় খাবারও খাওয়া প্রয়োজন।

৬. এখন শিশুদের ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এ থেকে যেন আপনার শিশু বাদ না পড়ে সেদিকে খেয়াল রাখুন। এই ক্যাপসুল শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৭. দৈনিক সাত থেকে আট ঘণ্টার কম ঘুমালে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যেতে পারে। তাই পর্যাপ্ত ঘুমাতে হবে। এ ছাড়া প্রতিদিন সকালে অন্তত ৩০-৪০ মিনিট হাঁটুন।

৮. আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন, তবে এই মুহূর্ত থেকে তা ছেড়ে দিন। এতে ফুসফুসের ক্ষমতা আস্তে আস্তে বাড়বে। এ ছাড়া করোনা সংক্রমণের ঝুঁকি কমবে।

৯. দুশ্চিন্তা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। এ সময় পরিবারের সঙ্গে সময় কাটান, মেডিটেশন করুন, ভালো বই পড়া ও সুন্দর একটা মুভি দেখতে পারেন।

এই বিভাগের আরও খবর

অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হলো ধাওয়ানকে, নেতৃত্বে রাহুল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: জিম্বাবুয়ের বিরুদ্ধে একদিনের সিরিজ শুরু হওয়ার সাতদিন আগে ভারতের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হলো শিখর ধাওয়ানকে। তার জায়গায় ভারতীয় দলের নতুন

এশিয়া কাপের দলে জায়গা না পেয়ে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: এশিয়া কাপের জন্য সোমবার ভারতীয় দল ঘোষণা করা হয়েছিল। এই দলে বেশ কয়েকজন খেলোয়াড়কে বাদ দেওয়া হয়। এর মধ্যে এমন ক্রিকেটার

প্রকাশ পেল ‘বর্ডার’ সিনেমার ফার্স্টলুক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: প্রকাশিত হয়েছে ‘বর্ডার’ সিনেমার প্রথম ফার্স্টলুক। আজ বৃহস্পতিবার প্রকাশিত এই ফার্স্টলুক পোস্টারে ধরা দিয়েছেন সাঞ্জু জন, আশীষ খন্দকার, সুমন ফারুক। তাদের

শাহরুখের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে যা বললেন তাপসী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শেষ কয়েক দশক ধরে বলিপাড়ায় তার রাজত্ব। বহু নারী হৃদয়ে তার বাস। তিনি হলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। পর্দার নায়িকা থেকে

প্রথম কোনো ব্যক্তিকে তুরস্কে প্রত্যর্পণে রাজি সুইডেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলা প্রত্যক্ষ করে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। কিন্তু তুরস্ক এই দুই দেশের ন্যাটোতে যোগদানের পথে বাগড়া দেয়।

সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: আগামী সপ্তাহে সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। তাকে বরণ করে নিতে বিশাল আয়োজনের পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যের তেল

%d bloggers like this: