সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

এইচএসসি’র ফলাফল কিভাবে বিবেচনা হবে ভর্তি পরীক্ষায়

নিউজটি শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল বিবেচনায় এবার দেয়া হচ্ছে এইসএসসির ফল। এই ঘোষণার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা-উৎকণ্ঠা।

শিক্ষার্থীরা বলছেন এসএসসি ও জেএসসির ফল ভর্তি পরীক্ষায় বিবেচনা করা হলে বঞ্চিত হবে অনেক যোগ্য শিক্ষার্থী। আর শিক্ষাবিদরা বলছেন, এই পক্রিয়ায় ক্ষতিগ্রস্ত হবে দেশের উচ্চ শিক্ষা।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলছেন, এইসএসসির ফল ঘোষণার পর ইউজেসির এ সংক্রান্ত ফোরামে আলোচনার পরই কেবল এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তার আগে কিছু বলা সম্ভব নয়।

পরীক্ষা ছাড়া এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে ডিসেম্বরে। সেই ফলের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয় জীবনে প্রবেশ করবেন শিক্ষার্থীরা। কিন্তু এবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এইচএসসির এই ফলাফলকে কিভাবে মূল্যায়ন করা হবে তা নিয়ে তৈরি হয়েছে নানা মত। শিক্ষার্থীদের কেউ কেউ বলছেন, বিশ্ব বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এই ফলাফলকে বিবেচনায় নেয়া কোনোভাবেই যুক্তিযুক্ত হবে না।

আর শিক্ষবিদ সিদ্দিকুর রহমান বলছেন, এই ফলাফলের ভিত্তিতে ভর্তি করলে বঞ্চিত হবে একটি বড় সংখ্যক যোগ্য শিক্ষার্থী। এই অটোপাশের ফলে বিরুপ প্রতিক্রিয়া পড়বে শিক্ষার্থীদের উপরে। এবং দেশের জন্য এটা ক্ষতিকর বলেও মত দেন তিনি।

 

তাই উচ্চ শিক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে এইচএসসি পরীক্ষার বিষয়ে সরকারের নেয়া সিদ্ধান্ত পূনর্বিবেচনার অনুরোধ শিক্ষাবিদ সিদ্দিকুর রহমানের। তিনি জানান, সরকারের এই বিষয়টা পূনঃবিবেচনা করা উচিত। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া গেলে শিক্ষার্থীদের জন্য ভাল হবে।

গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক আব্দুস সালাম বলছেন, বন্ধের দিনে হলেও স্বাস্থ্যবিধি মেনে এবং নম্বর কমিয়ে পরীক্ষা নেয়া যায় তাহলে সবার জন্যই ভাল হবে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান বলছেন, ফলাফল প্রকাশের পর ইউজেসির এ সংক্রান্ত ফোরামের বৈঠকে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পুষ্পস্তবক অর্পণ

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: প্রবাসী কল্যাণ ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং সচিব ড.

তিন দিনের ব্যবধানে আরেকটি নিম্নচাপ, সারাদেশে বৃষ্টির পূর্বাভাস

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: তিন দিনের ব্যবধানে রবিবার বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে রবিবার দেশের উপকূলীয় জেলাগুলোতে ঝড়ো হাওয়া বয়ে গেছে। বৃষ্টি হয়েছে

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী

১৫ আগস্ট নিহত স্বজনদের কবরে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বনানী কবরস্থানে ১৫ আগস্টের অন্যান্য নিহতের প্রতি শ্রদ্ধা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধান বিচারপতির শ্রদ্ধা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আজ ভোর ৬টা ৪০ মিনিটে ধানমন্ডি

পরিস্থিতি সামাল দেয়ার সামর্থ্য সরকারের রয়েছে : প্রধানমন্ত্রী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বব্যাপী চলমান মন্দার উল্লেখ করে বলেছেন, এ নিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়ায় দেশে বিরোধীদের আন্দোলন হতে পারে, কিন্তু বাড়াবাড়ি দেশের ক্ষতির পাশাপাশি

%d bloggers like this: