শুক্রবার ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আজারবাইজানের সঙ্গে যুদ্ধে আর্মেনিয়ার আরও ২১ সেনা নিহত

নিউজটি শেয়ার করুন

রাজশাহী নিউজ টুডে ডেস্ক:

আজারবাইজান -আর্মেনিয়ার সংঘাত আরও বৃহত্তর যুদ্ধে রূপ নিচ্ছে। এই যুদ্ধে আরও ২১ আর্মেনীয় যোদ্ধা নিহত হয়েছেন। সোমবার বিরোধপূর্ণ অঞ্চল নাগোরনো-কারাবাখের আর্মেনীয় কর্মকর্তারা এ কথা জানিয়েছে।

 

আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার যুদ্ধ আট দিনের বেশি গড়িয়েছে। যুদ্ধ শুরু থেকে এ পর্যন্ত মোট ২২৩ জন আর্মেনীয় সেনা নিহত হয়েছেন।

 

 

 

আর্মেনীয় কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, সোমবারও আজারবাইজান বোমা হামলা চালিয়েছে। দুই প্রতিবেশীর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৮ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

 

আজারবাইজান তার সামরিক ক্ষয়ক্ষতি প্রকাশ করে না, তবে তারা ২৫ জন বেসামরিক নাগরিক হারিয়েছে। এদের মধ্যে দুজন নিহত হন আর্মেনীয় ভূখণ্ডে।

 

আট দিন আগে শুরু হওয়া এই সংঘাত ১৯৯০ দশকের সর্বাত্মক যুদ্ধের সবচেয়ে ভয়াবহ। ওই যুদ্ধে প্রায় ৩০ হাজার মানুষের মৃত্যু হয়।

 

 

 

আর্মেনিয়া সাবেক সোভিয়েত দেশগুলোর সামরিক জোটের সদস্য। এই জোটের নেতৃত্বে রয়েছে রাশিয়া। আর্মেনিয়ার সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক থাকা তুরস্ক আজারবাইজানের ঘনিষ্ঠ মিত্র। ইয়েরেভানের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, কারাবাখে সংঘাতে আজারবাইজানকে শক্তিশালী করতে উত্তর সিরিয়া থেকে ভাড়াটে সেনা পাঠিয়েছে তুরস্ক। তবে আঙ্কারা এই অভিযোগ অস্বীকার করেছে।

 

নাগোরনো-কারাবাখ আজারবাইজারের ভেতরে হলেও আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজন অঞ্চলটি নিয়ন্ত্রণ করে আসছে, আর্মেনিয়া তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত যুদ্ধের মধ্য দিয়ে অঞ্চলটি আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হলেও স্বাধীন দেশ হিসেবে এখনো কারো স্বীকৃতি পায়নি।

এই বিভাগের আরও খবর

অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হলো ধাওয়ানকে, নেতৃত্বে রাহুল

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: জিম্বাবুয়ের বিরুদ্ধে একদিনের সিরিজ শুরু হওয়ার সাতদিন আগে ভারতের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হলো শিখর ধাওয়ানকে। তার জায়গায় ভারতীয় দলের নতুন

এশিয়া কাপের দলে জায়গা না পেয়ে ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: এশিয়া কাপের জন্য সোমবার ভারতীয় দল ঘোষণা করা হয়েছিল। এই দলে বেশ কয়েকজন খেলোয়াড়কে বাদ দেওয়া হয়। এর মধ্যে এমন ক্রিকেটার

প্রকাশ পেল ‘বর্ডার’ সিনেমার ফার্স্টলুক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: প্রকাশিত হয়েছে ‘বর্ডার’ সিনেমার প্রথম ফার্স্টলুক। আজ বৃহস্পতিবার প্রকাশিত এই ফার্স্টলুক পোস্টারে ধরা দিয়েছেন সাঞ্জু জন, আশীষ খন্দকার, সুমন ফারুক। তাদের

শাহরুখের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে যা বললেন তাপসী

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: শেষ কয়েক দশক ধরে বলিপাড়ায় তার রাজত্ব। বহু নারী হৃদয়ে তার বাস। তিনি হলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। পর্দার নায়িকা থেকে

প্রথম কোনো ব্যক্তিকে তুরস্কে প্রত্যর্পণে রাজি সুইডেন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার হামলা প্রত্যক্ষ করে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। কিন্তু তুরস্ক এই দুই দেশের ন্যাটোতে যোগদানের পথে বাগড়া দেয়।

সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: আগামী সপ্তাহে সৌদি আরব সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। তাকে বরণ করে নিতে বিশাল আয়োজনের পরিকল্পনা করছে মধ্যপ্রাচ্যের তেল

%d bloggers like this: