বুধবার ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আইনি সুরক্ষায় আর গর্ভপাত নয়, ভ্রুণ হত্যা নিষিদ্ধ করল মার্কিন আদালত

নিউজটি শেয়ার করুন
অনলাইন ডেস্কঃ

আইনি সুরক্ষায় আর গর্ভপাত করা যাবে না মার্কিন যুক্তরাষ্ট্রে। কেননা, প্রায় পাঁচ দশকের পুরনো গর্ভপাত অধিকার আইনটি অবশেষে বাতিল করেছে দেশটির সর্বোচ্চ আদালত।

এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের লাখ লাখ নারী আর আইনি সুরক্ষায় থেকে তাদের গর্ভের ভ্রুণ হত্যার মতো জঘন্য অপরাধ করতে পারবেন না।

স্থানীয় সময় শুক্রবার দেশটির সুপ্রিম কোর্ট গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো আইনি সিদ্ধান্ত উল্টে দিয়ে ভ্রুণ হত্যাকে নিষিদ্ধ করে রায় দিয়েছে।

এই রায়ের ফলে আমেরিকার প্রায় অর্ধেক রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হওয়ার ক্ষেত্র প্রস্তুত হল। প্রতিটি রাজ্যই এখন নিজস্বভাবে গর্ভপাত নিষিদ্ধ করার পদক্ষেপ নিতে পারবে। 

এর আগে গত মাসের শুরুর দিকে মার্কিন সুপ্রিম কোর্টে রক্ষিত একটি গোপন খসড়া নথি ফাঁস হয়। তাতে বলা হয়, মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাতের আইনি অধিকারকে বাতিল করতে যাচ্ছে।

এই খবর প্রকাশিত হওয়ার পর সুপ্রিম কোর্টের সামনে গর্ভপাতের অধিকার রক্ষার পক্ষে মিছিল করেন একদল নারী। এরপর আদালতের রায়ের পক্ষে অবস্থান নিয়ে ভ্রুণ হত্যার প্রতিবাদ জানাতে রাস্তায় নামেন অপর একদল নারী। 

৯৮ পৃষ্ঠার খসড়া নথিতে বিচারক স্যামুয়েল আলিতো লিখেছেন, ১৯৭৩ সালের ‘রো বনাম ওয়েডের’ মামলার সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রজুড়ে গর্ভপাতকে বৈধ করাটা বিরাট ভুল ছিল। এই আইন বাতিল হওয়ায় দেশটিতে কয়েক দশক ধরে চলে আসা রক্ষণশীল আন্দোলনের বড় ধরনের বিজয় হিসেবে বিবেচিত হল।

এই বিভাগের আরও খবর

তানোরে বীর মুক্তিযোদ্ধার ঘর নির্মানে যুবলীগ নেতা বাধা 

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুন    সাইদ সাজু, তানোর থেকেঃ রাজশাহীর তানোর উপজেলার সরনজাই ইউনিয়নের (ইউপি) সরকারপাড়া গ্রামের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ মন্ডলের দখলীয় সম্পত্তিতে ঘর

৬.৯ বিলিয়ন ডলার মূল্যের টেসলার শেয়ার বিক্রি করেছেন ইলন মাস্ক

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক টেসলার ৬.৯ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করেছেন। মঙ্গলবার প্রকাশিত নথি থেকে এ তথ্য জানা গেছে।

প্রথমবারের মতো কুয়েটে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রবর্তন

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর’ হিসেবে প্রফেসর ড. খুরশীদা বেগমকে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার

পাহাড় কাটায় চসিক কাউন্সিলর জসিম ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসিম (৫৩) এবং তার স্ত্রী তাছলিমা বেগমের (৩৯) বিরুদ্ধে পাহাড়

ব্যবসায়ীর হারিয়ে যাওয়া লাখ টাকা পেয়ে ফেরত দিলেন দিনমজুর

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: বরিশালে এক ব্যক্তির হারিয়ে যাওয়া প্রায় ২ লাখ টাকা ৩ দিন পর ফিরে পেয়েছেন প্রকৃত মালিক। যে ব্যক্তি টাকা খুঁজে পেয়ে

এবাদতের জোড়া আঘাতে চাপে জিম্বাবুয়ে

নিউজটি শেয়ার করুন

নিউজটি শেয়ার করুনঅনলাইন ডেস্ক: সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে এবাদতের জোড়া আঘাতে চাপে পড়েছে জিম্বাবুয়ে। ষষ্ঠ ওভারের তৃতীয় বলে ওয়েসলি মাধেভেরেকে আউট করে ওয়ানডে ক্যারিয়ারের

%d bloggers like this: